Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Skin

Skin Problems: কখনও সাদা গোটা, কখনও কালচে দাগ! ত্বকের কোন সমস্যা কেন দেখা দেয়

ত্বকের নানাবিধ সমস্যা লেগেই থাকে। তবে সেগুলির কারণ জানলে প্রতিরোধ করতে কিছুটা হলেও সুবিধা হবে।

অনেকেই ত্বক সংক্রান্ত এই ধরনের নানা সমস্যায় ভুগে থাকেন।

অনেকেই ত্বক সংক্রান্ত এই ধরনের নানা সমস্যায় ভুগে থাকেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১১:৩৭
Share: Save:

ব্রণ, র‍্যাশ, ব্ল্যাকহেডস, হোয়াইহেডস— ত্বকের সমস্যার শেষ নেই। অনেকেই ত্বক সংক্রান্ত এই ধরনের নানা সমস্যায় ভুগে থাকেন। এ দিকে, হয়তো জানেন না এই ধরনের সমস্যার উৎস কোথায়। এর কারণগুলি জানলে প্রতিরোধ করতেও সুবিধা হবে।

ব্ল্যাকহেডস

ত্বকের ছিদ্রগুলি সিবাম নামক এক ধরনের তৈলাক্ত পদার্থ দিয়ে আটকে থাকে। ফলে মরা চামড়া ত্বকের কোষে কোষে ছড়িয়ে পড়ে। অক্সিজেনের সঙ্গে বিক্রিয়ায় সেগুলি ধীরে ধীরে কালো হয়ে যায়।

অন্তঃসত্ত্বা অবস্থা, ঋতুবন্ধের সময়, গর্ভনিরোধক ওষুধের ব্যবহার, হরমোনের পরিবর্তনের কারণে সিবাম বেশি মাত্রায় উৎপন্ন হয়। ত্বকের ছিদ্রে মরা চামড়া আটকে থাকার কারণেই মূলত ব্ল্যাকহেডস হয়। তাই ত্বকের ছিদ্রমুখ পরিষ্কার রাখতে প্রসাধনী ব্যবহার করলেও তা যত্ন নিয়ে মুছে ফেলাও জরুরি।

হোয়াইটহেডস

ত্বকের কোষে তেল ও মৃত চামড়া জমে থেকে তৈরি হয় হোয়াইটহেডস। এগুলি ত্বকের ছিদ্রমুখ বন্ধ করে রাখে। এর থেকে মুক্তি পেতে এক্সফোলিয়েশন জরুরি। এ ছাড়াও নিয়মিত ক্লিনজিংও প্রয়োজন।

সিস্ট

ত্বকেও দেখা দিতে পারে সিস্ট। এগুলি ত্বকের গভীরে তৈরি হয়। অত্যন্ত ব্যথাদায়ক। মূলত বয়ঃসন্ধির সময়ে এই ধরনের সমস্যা হয়। এই ধরনের ব্রণ থেকে গভীর দাগ তৈরি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Acne
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE