Advertisement
০১ ডিসেম্বর ২০২২
bone strength

Bone Strength: হাড় মজবুত রাখতে যে পাঁচটি খাবার রোজ খেতেই হবে

বয়স যত বাড়ে, হাড় তত দুর্বল হতে থাকে। রোজকার পাতে রাখা সুষম খাবারই পারে হাড়কে শক্তিশালী করতে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২১ ১৩:১৬
Share: Save:

মাঝেমাঝেই কোমর বা পিঠে ব্যথা হয়? আর আপনি ভাবেন শোয়ার ভঙ্গির কারণে হল? এখন থেকেই সতর্ক হতে হবে। আপনার হাড়ের দুর্বলতাও হতে পারে এই ধরনের ব্যথার কারণ। একটি বয়সের পর থেকেই হাড় দুর্বল হতে শুরু করে। হাড়ে তো ব্যথা হয়ই, এমনকি গাঁটের ব্যথাও সহজেই কাবু করে ফেলতে পারে। হাড় ভাল রাখতে রোজ পাতে রাখুন ক্যালশিয়াম, প্রোটিন, ভিটামিন ডি সমৃদ্ধ পুষ্টিকর সুষম খাবার।
হাড় মজুবত রাখতে রোজ পাতে কী কী রাখবেন?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কলা

প্রাতরাশ হোক কিংবা দিনের অন্য কোনও সময়ে হোক, রোজ পাতে এই ফলটি রাখতেই হবে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম। তা হাড় ও দাঁত শক্তিশালী করে তুলতে পারে।

পালং শাক

ভাতের পাতে শাক খেতে ভালবাসেন? হাড় মজবুত রাখতে এখন থেকেই খেতে শুরু করুন পালং শাক। পুষ্টিবিদদের মতে, এক কাপ সিদ্ধ করা পালং শাক রোজ শরীরের ২৫ শতাংশ ক্যালশিয়ামের চাহিদা মেটাতে পারে।

কমলা লেবু

কমলা লেবু খেতে ভালবাসেন? তবে সরাসরি খেলে চলবে না। খেতে হবে কমলা লেবুর রস। কারণ এতে থাকা ক্যালশিয়াম ও ভিটামিন ডি হাড় শক্তিশালী করে। রোজ কমলা লেবুর রস খেলে অস্টিওপোরোসিস হওয়ার ঝুঁকিও কমে।

বাদাম

কাজ করতে করতেই টুক করে মুখে পুরে নিন বাদাম। এতে ক্যালশিয়াম তো আছেই, সঙ্গে ম্যাগনেশিয়াম আর ফসফরাসের পরিমাণও নেহাত কম নয়। আর এই সব ক’টি উপাদানই হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে সহায়তা করে।

দই কিংবা দুধ

প্রাতরাশে রাখুন দুধ। আর দুধ যাঁরা ঠিক মতো হজম করতে পারেন না, তাঁরা রোজ দুপুরে পাতে রাখুন টক দই। ক্যালশিয়ামের মাত্রা বেশি থাকায় দুধ বা দই দু’টিই হাড় মজবুত করতে সহায়তা করে। তবে ফ্যাটযুক্ত দুধ কোনও মতেই খাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.