Advertisement
২৩ এপ্রিল ২০২৪
life style

সপ্তাহান্তে বই পড়ার চক্র বসালে লাভ হবে বাড়ির শিশুটির

সপ্তাহান্তে এক থেকে দু’ঘণ্টা থাকুক শুধুই সকলে মিলে বই পড়ার জন্য।

ছুটির দিনে  ফিরিয়ে আনুন বই পড়ে শোনানোর অভ্যাস

ছুটির দিনে ফিরিয়ে আনুন বই পড়ে শোনানোর অভ্যাস

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২১ ১৯:৫৩
Share: Save:

সন্তানকে সময় দেওয়া না দেওয়া নিয়ে সঙ্কটে দিন কাটান বহু কর্মরতা মা। এই সমস্যা নতুন নয়, বিশেষত এ কলকাতা শহরে। ফলে ছুটির দিনে শপিং মলে নিয়ে যাওয়া, নিত্য নতুন জিনিস কিনে দিয়ে শিশুকে খুশি রাখার মতো চেষ্টাও চালিয়ে যান অধিকাংশ শহুরে মা-বাবাই। তাতে ক্লান্তি বাড়ে। সপ্তাহের একটি মাত্র ছুটির দিনে সব সময়ে যে অত দৌড় সয় না সকলের। আর এত দৌড়েও যে বাড়ির শিশুটির মন সব সময়ে ভরে, এমনও নয়। চাহিদা বাড়তেই থাকে। তবে এই দৌড়ের থেকে বিশ্রাম নেওয়ার একটা সহজ উপায় আছে। যাতে বাবা-মা এবং সন্তান, দু’পক্ষেরই মন ভরবে। ফিরিয়ে আনুন বই পড়ে শোনানোর অভ্যাস।

সপ্তাহান্তে এক থেকে দু’ঘণ্টা থাকুক শুধুই সকলে মিলে বই পড়ার জন্য। তাতে রোজ নতুন বিনোদনের ব্যবস্থা খুঁজতে হবে না। আবার বাড়ির শিশুটিরও মন ভাল থাকবে। কারণ, বই পড়লে শুধু মনটা আটকেই থাকে না এক জায়গায়, সঙ্গে আরও বেশ কিছু উপকার করে এই অভ্যাস। জেনে নিন কী কী—

· নতুন শব্দের সঙ্গে পরিচয় ঘটে শিশুর

· ভাবনা-চিন্তার বিকাশ ঘটতে শুরু করে

· অচেনা বিষয় সম্পর্কেও শোনার অভ্যাস হয়

· গল্প, সাহিত্যের মূল্য বুঝতে শেখে ছোট থেকেই

ফলে এমন ভাবার কারণ নেই যে, সন্তানকে আনন্দ দিতে পারে শুধু নতুন জিনিসপত্রই। বরং সপ্তাহান্তে একসঙ্গে বসে বই পড়ার অভ্যাস শিশুকে বোঝাতে পারে যে, পড়াশোনা আনন্দেরও হতে পারে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Children Book Reading life style
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE