Advertisement
১৬ এপ্রিল ২০২৪
ChatGPT

বাজেট এবং প্রয়োজন বুঝে গেরস্তের মাসকাবারি বাজার করবে চ্যাট জিপিটি, চাইলে দেবে রেসিপিও

কৃত্রিম বুদ্ধিমত্তা তার বুদ্ধির জোরে কোনও ব্যক্তির কী কী খাওয়া বারণ বা কী কী খেতে হবে সেই সব তালিকা মিলিয়ে সকাল, দুপুর, রাতের খাওয়া হিসেব করে জিনিস কিনতে সক্ষম।

Symbolic image of ChatGPT

মাসের বাজার করে দেবে ‘এআই’। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ২১:৩১
Share: Save:

চ্যাট জিপিটির প্রয়োগ এখন বিভিন্ন ক্ষেত্রে। তথ্যপ্রযুক্তি থেকে বড় বড় ব্যবসায়িক প্রতিষ্ঠান সর্বত্র নিজের কাজ দিয়ে সকলের মন জয় করে নিয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তার ওই প্রয়োগ। কিন্তু বেশির ভাগ মানুষই ভাবেন, এই উন্নত প্রযুক্তি সাধারণ মানুষের জন্য নয়। সে ধারণা যে একেবারেই ভিত্তিহীন তা প্রমাণ করলেন এক প্রভাবী।

অমর রেশি নামের এক টুইটার ব্যবহারকারী ভাগ করে নিয়েছেন নিজের অভিজ্ঞতার কথা। জানালেন কী ভাবে চ্যাট-জিপিটি তাঁর প্রয়োজন অনুযায়ী, তাঁর রুচি, পছন্দ বুঝে, নির্দিষ্ট বাজেটের মধ্যে মুদির দোকানের জিনিসপত্র কিনতে সাহায্য করেছে। শুধু তার জন্য অতিরিক্ত একটি ‘প্লাগইন’এর সাহায্য নিতে হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে আমেরিকার একটি প্রযুক্তি সংস্থা এই প্লাগইনটি তৈরি করে। অমর জানিয়েছেন, এই কৃত্রিম বুদ্ধিমত্তা শুধু যে নির্দিষ্ট বাজেটের মধ্যে কেনাকাটা করতে সাহায্য করেছে, তাই নয়। তাঁর কী কী খাওয়া বারণ, কী কী খেতে হবে সেই সব তালিকা মিলিয়ে সকাল, দুপুর, রাতের খাওয়া হিসেব করে সমস্ত জিনিস অর্ডার করেছে।

সমাজমাধ্যমে এই ছবি ছড়িয়ে পড়া মাত্রই উপচে পড়ছে মন্তব্যের বন্যা। অনেকেই বলছেন, “তা হলে আর যাক ঘেমে নেয়ে বাজার করার ঝামেলা রইল না।” অন্য আরেক জনের মন্তব্য, “তিনবেলা কী খাওয়া হবে এই চিন্তা থেকে মুক্তি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE