Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Mid Day Meal

আমেরিকাতেও ‘মিড ডে মিল’ চুরি! গ্রেফতার জেলা স্কুল আধিকারিক

আমেরিকার শিকাগো শহরে স্কুলপড়ুয়াদের জন্য বরাদ্দ খাবার চুরির অভিযোগ। গ্রেফতার স্কুলেরই এক আধিকারিক।

Image of chicken wings

আমেরিকায় ‘মিড ডে মিলের’ খাবার চুরি। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
শিকাগো শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:২৪
Share: Save:

পড়ুয়াদের খাবার চুরি করে ধৃত স্কুলের এক আধিকারিক। আমেরিকার শিকাগোয় ঘটেছে এমন কাণ্ড।

পুলিশ জানিয়েছে, অতিমারির সময়ে স্কুল বন্ধ থাকার সুযোগ নিয়ে প্রায় ১৩ কোটি টাকা মূল্যের খাবার চুরি করার অভিযোগ উঠেছে শিকাগো এলাকার একটি স্কুলের আধিকারিকের বিরুদ্ধে। এই ঘটনায় তাঁর যোগ থাকার প্রমাণ পাওয়া মাত্রই গ্রেফতার করা হয়েছে অভিযুক্তকে।

ভেরা লিডেল নামে বছর ৬৬-র বৃদ্ধা ওই স্কুলেই খাদ্য সরবরাহ এবং পরিচালনার কাজে যুক্ত ছিলেন। তিনি নাকি খাবার সরবরাহ করে যে সংস্থা, সেই দফতর থেকে ১১ হাজারেরও বেশি মুরগির মাংসের পদের বরাত দিয়েছিলেন। যার বেশির ভাগই মুরগির ডানা বা ‘উইংস’ দিয়ে তৈরি। অথচ এই মাংস পড়ুয়াদের হাতে আদৌ পৌঁছয়নি।

অতিমারির সময়ে পড়াশোনা চলছিল অনলাইনে। কিন্তু সে দেশের নিয়ম অনুযায়ী, স্কুলের খাবার সরবরাহকারী সংস্থা পড়ুয়াদের নিয়মিত খাবার দেওয়ার কাজ চালিয়ে গিয়েছিল। যাতে বাচ্চারা স্কুলে না এলেও সেই খাবার দারিদ্রসীমার নীচে বসবাসকারী অভিভাবকেরা এসে নিয়ে যেতে পারেন। কিন্তু তার কোনওটিই হয়নি। অথচ, জেলা তহবিলের ষাণ্মাসিক হিসাব মেলাতে গিয়ে দেখা যায়, বছরের মাঝেই ওই খাবার সরবরাহকারী সংস্থাটি তাদের খরচ বাবদ প্রায় আড়াই কোটি টাকার বিল ধরিয়ে দিয়েছে।

জেলা দফতরের আধিকারিকরা জানিয়েছেন, অতিমারির সময়ে স্কুল থেকে বরাত দেওয়া কোনও খাবারই পড়ুয়া বা তাদের অভিভাবকদের হাতে পৌঁছয়নি। শুধু তা-ই নয়, মুরগির ওই নির্দিষ্ট অংশটিতে হাড়ের আধিক্য থাকায় তা শিশুদের দেওয়ার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা রয়েছে। তা জেনেও মুরগির ডানা দিয়ে তৈরি পদগুলি স্কুলের পড়য়াদের জন্য বরাত দিয়ে জেলার গাড়িতে তুলে নিয়ে যেতেন ওই মহিলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mid Day Meal Chicago school
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE