বর্ষার বিকেল মানেই বাঙালির জিভ খোঁজে মজাদার কিছু ভাজাভুজি। আর তা যদি চিকেনের মতো উপাদেয় কিছু দিয়ে বানানো হয়, তা হলে তো কথাই নেই।

ফ্রায়েড চিকেনের মজাদার স্বাদু রেসিপির জোরে নানা নামী ফুড চেনে ঢুঁ মেরেছেন বহু বার। কিন্তু ভাগাড় কাণ্ডের পর রেস্তঁরাপ্রীতি কমলেও ভোজনবিলাসে দাঁড়ি পড়েনি বাঙালির। তাই এ বার দোকানের স্বাদ সহজেই আনুন বাড়ির হেঁশেলে। খুব সহজ ক’টা ধাপেই তা সম্ভব। দেখে নিন রেসিপি। আর বাড়িতেই বানিয়ে ফেলুন হুবহু দোকানের স্বাদের ফ্রায়েড চিকেন।

উপকরণ

চিকেন লেগ পিস (দোকানে বললে ললিপপ আকারেই কেটে দেবেন দোকানী): ৪ টি

ডিম: ১ টি

গোলমরিচ গুঁড়ো: ১ চা চামচ

আদা বাটা: ১/২ চা চামচ

রসুন বাটা: ১/২ চা

কর্নফ্লেক্স গুঁড়ো

কর্ন ফ্লাওয়ার: আধ কাপ

ভিনিগার বা লেবুর রস: ২ টেবিল চামচ

সয়া সস: ১ টেবিল চামচ

নুন: স্বাদ অনুযায়ী

সাদা তেল

আরও পড়ুন: ব্রেড কাটলেটের কামালে জমে যাক বিকেলের স্ন্যাক্স

প্রণালী

চিকেন ললিপপগুলোকে ভিনিগার ছড়িয়ে ভিজেয়ে রাখুন কিছু ক্ষণ। এর পর সে গুলোকে নুন, আদা বাটা, রসুন বাটা, গোলমরিচ গুঁড়ো ও সয়া সস দিয়ে মাখিয়ে রাখুন কমপক্ষে ২ ঘণ্টা। ম্যারিনেট করা চিকেনকে এ বার ডিমগোলায় ডুবিয়ে তার উপর কর্ন ফ্লাওয়ারের আস্তরণ দিন। এর পর আরও একবার ডিম গোলায় ডুবিয়ে কর্নফ্লেক্স গুঁড়ো মাখিয়ে দিন ললিপপের সারা গায়ে। এমন ভাবে মাখান, যাতে গোটা ললিপপের গায়েই লেগে থাকে এই গুঁড়ো। এর পর ডুবো তেলে ভেজে নিলেই তৈরি আপনার সাধের ফ্রায়েড চিকেন। পছন্দের সসের সঙ্গে পরিবেশন করুন। অনেকেই ফ্রায়েড চিকেন পছন্দ করেন টার্টার সস-সহযোগে খেতে। সে ভাবেও খেতে পারেন এই পদ।

আরও পড়ুন: বড্ড তেতো! বানিয়ে ফেলুন করলা চা