Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

Child Obesity: বাচ্চার ওজন কি অতিরিক্ত বেশি? স্বাস্থ্যকর ডায়েটই কমাবে হৃদ্‌রোগের ঝুঁকি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ সেপ্টেম্বর ২০২১ ১৬:৩৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অতিমারির কারণে বাচ্চার স্কুল কিংবা বাইরে গিয়ে খেলাধুলো একেবারেই বন্ধ। সারা দিন বাড়ি থাকতে থাকতে অতিরিক্ত ওজন বাড়িয়ে ফেলাটা খুবই স্বাভাবিক। কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে, যারা এরপর একটু স্বাস্থ্যকর ডায়েট মেনে চলবে, তারা সহজেই কমাতে পারবে অতিরিক্ত ওজন। আর এই স্বাস্থ্যকর খাবারদাবার খেলে কমবে হৃদ্‌রোগের ঝুঁকিও। বর্তমানে আমেরিকাতে প্রতি ৫ জন শিশুর মধ্যে ১ জনের ওবেসিটি ধরা পড়ছে। সেই সংখ্যাটা যে এই দেশেও ক্রমবর্ধমান হয়ে উঠবে না কে বলতে পারে! ওবেসিটির সমস্যা থাকলে বাচ্চার শরীরে কোলেস্টেরল বেড়ে যায় এবং উচ্চ রক্তচাপের সমস্যাও দেখা দিতে পারে। এই সবই হৃদ্‌রোগের ঝুঁকি অনেক বেশি বাড়িয়ে দেয়। তবে সমীক্ষা বলছে স্বাস্থ্যকর ডায়েটই হতে পারে এই সমস্যার প্রতিকার।

কী করতে হবে?

১) মরসুমি ফল ও শাক-সব্জি খাওয়া জরুরি। বাচ্চার প্রতি দিনের খাদ্যতালিকায় নুনের পরিমাণ কম রাখুন। সেই সঙ্গে বাচ্চাকে প্রসেসড ফুড ও রেড মিট খাওয়ার পরিমাণ কমাতে হবে।

২) প্যাকেটজাত খাবার কেনার আগে সেই খাবারের উপকরণের পরিমাণ সম্পর্কে একটু জেনে নেওয়া দরকার। কোনও খাবার দেওয়ার আগে সেটা কতটা পরিমাণ দেবেন, সেটাও জানা জরুরি।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কেন সতর্কতা জরুরি?

সাধারণত হৃদরোগে আক্রান্ত হওয়া বলতেই আমরা একটি বিশেষ বয়সের দিকেই ইঙ্গিত করি। কিন্তু বিষয়টা আদৌ তা নয়। হয়তো কম বয়সেই হৃদ্‌যন্ত্রে কোনও সমস্যা দেখা দিল। প্রাথমিক ভাবে ধরা না পড়লে এটাই বড় আকার নিতে পারে। কম বয়সে ধরা পড়লে সহজেই এটাকে নিয়ন্ত্রণ করা সম্ভব। আর সে ক্ষেত্রে সুস্থ জীবনযাত্রা ও ডায়েটই হবে একমাত্র চাবিকাঠি।

আরও পড়ুন

Advertisement