Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Keto Diet

Keto Mistakes: কিটো ডায়েট করেও কমছে না ওজন? দেখে নিন কোনও ভুল করছেন কিনা

বিভিন্ন ডায়েটের মধ্যে কিটো ডায়েট বেশ জনপ্রিয়, অনেকেই তা অনুসরণ করতে চান। কিন্তু ফল যে সব সময় মেলে তা নয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১৫:০৩
Share: Save:

কিটো ডায়েটের কথা শোনা যায় বহু তারকার মুখেই, ফলে সাধারণ মানুষের কাছেও যে তার জনপ্রিয়তা ভালই হবে, সেটাই স্বাভাবিক। আমরা অনেকেই ছুটি কিটো ডায়েটের পিছনে, তবে এই ডায়েটে আশাহত হওয়ার সংখ্যাও নেহাত কম নয়। অনেকেই বলেন কিটো ডায়েটে লাভ হচ্ছে না তাদের, হয় ওজন অস্বাভাবিক বেড়ে যাচ্ছে বা কমে যাচ্ছে। এর কারণ কিটো ডায়েট ঠিক মতো অনুসরণ করতে না পারা। সচেতনতার অভাবই মূলত এর কারণ।
এই ডায়েটে শর্করা-পূর্ণ সব্জি, ফল, দানা-শস্যের বদলে বেশি পরিমাণে নিতে হয় ফ্যাট জাতীয় খাবার যার ফলে দেহে শুরু হয়ে যায় কিটোসিস। এই প্রক্রিয়ায় কার্বোহাইড্রেটের বদলে ফ্যাট গলে। ফলস্বরূপ শরীর ফ্যাট-মুক্ত হয় তাড়াতাড়ি। কিন্তু এই ডায়েটে যেহেতু বিভিন্ন উপাদানের ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর পরিমাপও খুব গুরুত্বপূর্ণ, তাই এক চুল এদিক ওদিক হয়ে গেলেও হতে পারে গন্ডগোল। যেমন, প্রোটিনের মাত্রা বেড়ে গেলে বন্ধ হয়ে যেতে পারে কিটোসিস। তবে কিছু কিছু বিষয়ের দিকে নজর দিলে সহজেই এড়াতে পারেন এই ভুলগুলি। দেখে নিন সেগুলি কী—

১) শুরুতেই, বা এক দিনেই ঝপ করে নামিয়ে ফেলবেন না কার্বোহাইড্রেটের পরিমাণ। বাঙালি ভাতের উপর বেশ নির্ভরশীল, তাই প্রতিদিন গড়ে আমরা অনেকটাই কার্বোহাইড্রেট নিই। প্রাথমিক ভাবে ২০ গ্রাম কার্বোহাইড্রেট দিয়ে এই ডায়েট শুরু করার পরামর্শ দেওয়া হয়, কিন্তু এক দিনেই এই পরিবর্তন শরীরের ওপর ভাল প্রভাব ফেলবে না। ধীরে ধীরে কার্বোহাইড্রেটের পরিমাণ কমান, দেহকে এই বদলের সাথে অভ্যস্ত হওয়ার সময় দিন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) পরিমাণ মতো জল খেতে ভুলবেন না। কি়টো ডায়েটে থাকলে ডিহাইড্রেশনের মাত্রা বেড়ে যেতে পারে। কার্বোহাইড্রেট গ্রহণের পরিমাণ। আকস্মিক কমে যাওয়ায় শরীরে তরলের ভারসাম্য বিঘ্নিত হয়। তাই বেশি পরিমাণে জল খাওয়া খুবই প্রয়োজনীয়।

৩) প্রায় সব সব্জিতেই কম বেশি কার্বোহাইড্রেট থাকে, তাই সব্জি বাতিল করা এই ডায়েটে খুব জরুরি। আবার কিটো ডায়েটের পার্শ্ব-প্রতিক্রিয়া হিসেবে কোষ্ঠকাঠিন্য এড়াতে সব্জি আবার এড়ালেও চলে না, কারণ সব্জিতে থাকে তন্তু (ফাইবার)। অর্থাত্ সব্জির পরিমাণ নিয়ে থাকতে হবে খুবই সতর্ক। যে সব সব্জিগুলি খেতে পারেন তার মধ্যে আছে টমেটো, ব্রকোলি, শশা ইত্যাদি।

৪) কিটো ডায়েটে থাকলে শরীরে নুন কম যায়, ফলে সোডিয়ামের মাত্রাও যায় কমে। তাই সচেতন ভাবে পর্যাপ্ত নুন খান খাবারের সঙ্গে।

৫) উপকারি ফ্যাট বাদ দেবেন না। বিশেষ করে ওমেগা-৩ সমৃদ্ধ খাবার যেমন সার্ডিন বা স্যামন মাছ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Keto Diet Fitness Tips Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE