• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ব্যায়াম বা ডায়েটের পরেও শরীরের বাড়তি চর্বি ঝরতে সময় নিচ্ছে? তা হলে এই পানীয় খান রোজ

obesity
ওবেসিটি ডেকে আনে নানা মারণ অসুখ । ছবি: শাটারস্টক।

শরীরচর্চা, নিয়ম মেনে ডায়েট, ফ্যাট এড়িয়ে চলা সবই করছেন, তবু বাড়তি ওজন ঝরতে বেশ কিছুটা সময় লেগে যাচ্ছে। এমন অভিজ্ঞতা আপনার একার নয়। বরং নিয়মিত ব্যায়াম করার অভ্যাস না থাকলে বা হঠাৎ ডায়েট শুরু করলে অনেক সময় শরীরে এত দিন ধরে জমে থাকা চর্বি গলতে সময় নেয়।

প্রথম দিকে শরীরচর্চা বা ডায়েটের থেকে ফল না পেলে অনেকেই আরও কঠোর ডায়েট অবলম্বন করেন বা হাল ছেড়ে দেন। কিন্তু পুষ্টিবিদদের মতে, এমনটা হওয়া খুব একটা অস্বাভাবিক নয়। এমন সময়ে আরও কঠোর ডায়েট অবলম্বন না করে বরং ধৈর্য ধরাই উচিত।

তবে ওজন কমানোর জন্য জরুরি সব কাজের সঙ্গে প্রতি দিন যদি খেতে পারেন একটি পানীয়, তা হলে ওজন কমানো অনেক সহজ হবে। প্রথম থেকেই শরীরচর্চা বা ডায়েটের ফল মিলবে হাতেনাতে। সহজলভ্য ও নামমাত্র খরচের এই পানীয় যোগ করুন আজ থেকেই।

আরও পড়ুন: চিকেন পক্সের সময় কী ভাবে সুস্থ রাখবেন নিজেকে? রোগীর যত্নই বা নেবেন কী ভাবে?

এক কাপ জলে যোগ করুন কয়েকটি তুলসী পাতা। এ বার তাতে গ্রিন টি যোগ করে ফুটিয়ে নিন। তুলসী দেওয়া গ্রিন টি তৈরি হয়ে গেলে তাতে চিনির বদলে মেশান মধু। এই পানীয় খান প্রতি দিন সকালে। গ্রিন টি এমনিতেই ওজন কমানোর জন্য অত্যন্ত উপকারী। ক্যালোরি প্রায় একেবারেই না থাকায় গ্রিন টি-কে প্রায় সব পুষ্টিবিদই ডায়েটে রাখেন।

আরও পড়ুন: নামমাত্র খরচে এই ঘরোয়া উপায়ে কিডনিতে পাথর হওয়া থেকে দূরে থাকুন

এর সঙ্গে মধু ও তুলসী পাতা যোগ হওয়ায় তা চর্বি কমানোর পথকে আরও সুগম করে। মধু শরীরের চর্বিকে নরম করতে সাহায্য করে। ফলে চর্বি গলে সহজেই। তুলসী পাতা শরীরের টক্সিনের সঙ্গে লড়ে। চর্বি গলানো ছাড়াও তুলসী পাতা ও মধুর অ্যান্টি ব্যাকটিরিয়াল স্বভাব সর্দি-কাশি থেকেও রক্ষা করে।

(শুরু হয়েছে আমাদের নতুন বিভাগ 'HELLO DOCTOR'। এ বারের বিষয় ‘ব্রণর সমস্যা’। এ বিষয়ে আপনার প্রশ্ন পাঠান  query@abpdigital.in এই মেল আইডি তে। উত্তর দেবেন ত্বক বিশেষজ্ঞ সঞ্জয় ঘোষ।) 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন