Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
COVID Vaccine

Covid Vaccine: চলে যাবে সন্তান উৎপাদনের ক্ষমতা! করোনার টিকা নিলে পুরুষদের এমন ভয় আছে নাকি?

এই গবেষণাটি শুধুমাত্র ফাইজার এবং মডার্নার টিকা নিয়েই করা হয়েছে।

পুরুষদের জন্য কোভিডের টিকা কি  দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে?

পুরুষদের জন্য কোভিডের টিকা কি দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২১ ১৬:৪১
Share: Save:

হালে করোনার টিকা নিয়ে বহু ধরনের ভয় ছড়িয়ে পড়েছে মানুষের মধ্যে। তার মধ্যে একটা হল— করোনার টিকা পুরুষের বন্ধ্যাত্ব ডেকে আনছে। কমছে শুক্রাণুর পরিমাণ বা ‘স্পার্ম কাউন্ট’। কিন্তু এই কথা কি আদৌ ঠিক?

Advertisement

হালে দ্য জার্নাল অব আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন বা ‘জামা’য় প্রকাশিত একটি গবেষণাপত্র এই বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছে। শিকাগোর ‘ইনস্টিটিউট ফর হিউম্যান রিপ্রোডাকশন’-এর চিকিৎসক ডেভিড কোহেন এই গবেষণাপত্রে বলেছেন, এমন কোনও প্রমাণ নেই যে কোভিডের টিকার কারণে শুক্রাণুর পরিমাণ কমে যায়। ‘‘টিকা নেওয়ার পরে শুক্রাণুর পরিমাণ উদ্বেগজনক ভাবে কমে গিয়েছে— এমন কোনও প্রমাণ আমরা পাইনি,’’ বলেছেন তিনি। তিনি একাই নন, একই কথা বলেছেন ইংল্যান্ডে চিকিৎসক অ্যালান পেসি-ও।

এই গবেষণাটি শুধুমাত্র ফাইজার এবং মডার্নার টিকা নিয়েই করা হয়েছে। তবে গবেষকদলের দাবি, অন্য টিকার ক্ষেত্রেও এর ব্যাতিক্রম হওয়ার কোনও কারণ নেই। অর্থাৎ কোনও এমআরএনএ টিকাতেই পুরুষের বন্ধ্যাত্বের ঝুঁকি নেই।

কিন্তু কোভিড সংক্রমণের কারণে শুক্রাণুর পরিমাণ কমতে পারে। পুরুষের বন্ধ্যাত্ব বা ‘ইরেকটাইল ডিসফাংশন’-এর সমস্যা দেখা দিতে পারে— এ কথা আগেই বলেছেন চিকিৎসকেরা। হালে এমনটাও বলা হচ্ছে, জিকা বা ইবোলার ভাইরাস যেমন দীর্ঘ দিন অণ্ডকোষে থেকে যেতে পারে, কোভিড সংক্রমণেও তেমন হওয়ার আশঙ্কা আছে। তবে এর উত্তর পেতে আরও গবেষণার প্রয়োজন আছে, বলছেন চিকিৎসকেরা।

Advertisement

মোট কথা, করোনাভাইরাস পুরুষের বন্ধ্যাত্বের কারণ হতে পারে। কিন্তু টিকা কোনও ভাবেই তেমন কোনও ক্ষতি করে না। তা প্রমাণিত হয়েছে গবেষণায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.