Advertisement
২০ এপ্রিল ২০২৪
Coronavirus in West Bengal

কোভিড সংক্রমণ কমাতে গরম জল খাওয়া বা গরম জলে স্নান করা কতটা কার্যকরী? সরকারের কী উপদেশ

গরম জলে স্নান করা এবং গরম জল খাওয়ার উপদেশ অনেকই দিচ্ছেন। কিন্তু করোনা আটকাতে এগুলি কি আদৌ কাজ দিচ্ছে? সত্যিটা জানাচ্ছে কেন্দ্রীয় সরকার।

সরকার টুইট করে জানিয়েছে, গরমে জলে আদৌ করোনাভাইরাসের সংক্রমণ আটকানো সম্ভব নয়।

সরকার টুইট করে জানিয়েছে, গরমে জলে আদৌ করোনাভাইরাসের সংক্রমণ আটকানো সম্ভব নয়। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২১ ২২:০৬
Share: Save:

গত বছর করোনার প্রকোপ বাড়তেই রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ানোর এবং এই ভাইরাসের সংক্রমণ আটকানোর নানা রকম আয়ুর্বেদিক এবং ঘরোয়া টোটকা শোনা যাচ্ছিল। তার মধ্যে অন্যতম গরম জলের ব্যবহার। অনেকেই বলেছিলেন, বাইরে থেকে ফিরে গরম জলে স্নান করলে ভাইরাস মরে যাবে। বা সারাক্ষণ গরম জল খেলে তা-ও সংক্রমণের হাত থেকে রক্ষা করবে। তাই অনেকেই সেই উপদেশ এখনও মেনে চলছেন। কিন্তু এই টোটকার কার্যকারিতা কতটা, সেই ভুল ভাঙিয়ে দিল কেন্দ্রীয় সরকার।

সরকার টুইট করে জানিয়েছে, গরমে জলে আদৌ করোনাভাইরাসের সংক্রমণ আটকানো সম্ভব নয়। ৬০ থেকে ৭০ ডিগ্রি সেলসিয়াসে মৃত্যু হতে পারে এই ভাইরাসে। কিন্তু সেটা সম্ভব ল্যাবরেটরির নিয়ন্ত্রিত আবহেই।

তবে গরম জল খাওয়া বা গরম জলে গার্গল করার উপকারিতা রয়েছে অনেক। খাওয়ার পর হালকা গরম জল খেলে হজমশক্তি বাড়তে পারে। গলায় কোনও রকম অস্বস্তি বা শুকনো কাশি থাকলেও গার্গল করলে আরাম পাবেন। যাঁদের নাক বন্ধ হয়ে আসার সমস্য রয়েছে, তাঁরাও গরমে জলের ভাপ নিতে পারেন। এগুলি সবই কোভিড-রোগীদের সুস্থ হতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE