Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Covid: ব্রিটেনে প্রায় ২০ লক্ষ কোভিড রোগীর উপসর্গ থেকে গিয়েছে প্রায় তিন-চার মাস

সংবাদ সংস্থা
ব্রিটেন ২৫ জুন ২০২১ ১১:২৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

এক নজরদারি সমীক্ষা অনুযায়ী ব্রিটেনে ২০ লক্ষ মানুষের লং কোভিড হয়ে থাকতে পারে। মানে কোভিড ধরার পর তিন-চার মাস পরেও তাঁদের এই রোগের কোনও না কোনও উপসর্গ রয়ে গিয়েছে।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের এক দল গবেষক এই সমীক্ষা চালিয়েছেন। তাঁরা জানান সে দে‌শে যতজন কোভিড-আক্রান্ত, তার মধ্যে এত তৃতীয়াংশের চার মাস পর্যন্ত কোভিডের উপসর্গ দেখা গিয়েছে। এবং তাঁদের দশ ভাগের এক ভাগ জানিয়েছেন, কোনও কোনও উপসর্গ বেশ গুরুতর।

এই দলের প্রধান পল এলিয়ট বলেছেন, ‘‘এই সমীক্ষার ফল স্বাস্থ্যনীতি তৈরি করতে কাজে লাগবে। কোভিডের দীর্ঘকালীন প্রভাব যথেষ্ট উদ্বেগজনক।’’

Advertisement

৫,০৮,৭০৭ প্রাপ্তবয়স্কেরা যা তথ্য নিজে থেকে জানিয়েছেন, তার ভিত্তিতেই এই রিপোর্ট তৈরি হয়েছে। ২০২০ সালের সেপ্তেম্বর মাস থেকে ২০২১ সালে ফেব্রুয়ারি মাসের মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছে। তা থেকে জানা গিয়েছে, বয়স যত বাড়বে, লং কোভিডের সম্ভাবনাও তত বাড়বে।

মেয়েদের মধ্যে এই ধরনের প্রবণতা বেশি দেখা গিয়েছে। যাঁরা কোভিড-চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি ছিলেন, বা যাঁদের ওজন বেশি, যাঁরা নিয়মিত ধূমপান করেন, তাঁরা এই ধরনের অভিযোগ বেশি জানিয়েছেন।

গায়ে ব্যথা, বুকে ব্যথা, শ্বাসকষ্ট, ক্লান্তির মতো উপসর্গের কথাই লং কোভিডের ক্ষেত্রে ঘুরে ফিরে এসেছে। তবে গবেষকেরা জানিয়েছেন, যেহেতু এই উপসর্গগুলো কোভিড ছাড়াও আরও অনেক রোগের কারণে হতে পারে, তাই নিশ্চিত ভাবে বলা যায় না, এগুলো করোনাভাইরাসেরই কীর্তি কি না।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement