Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Covid Infection

Coronavirus: কোভিডের উপসর্গ কি দীর্ঘ দিন থাকবে? বলে দিতে পারে একটা রক্ত পরীক্ষা

হালের গবেষণায় দেখা গিয়েছে যাঁদের ‘লং কোভিড’ রয়েছে তাঁদের রক্তের নমুনায় কিছু অন্য রকম অ্যান্টিবডির খোঁজ মিলেছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২১ ১৮:১৫
Share: Save:

যাঁদের শরীরে কোভিড সংক্রমণের বহু দিন পরও কোনও না কোনও উপসর্গ রয়ে যাচ্ছে, তাঁদের রক্তে কিছু গোলমাল খুঁজে পেয়েছেন এক দল গবেষক। তাঁরা মনে করেন, ভবিষ্যতে এই গবেষণার সাহায্যে এমন এক রক্ত পরীক্ষা সৃষ্টি করা যাবে, যা করালে সহজেই বোঝা যাবে আপনার শরীরে দীর্ঘ দিন কোভিডের উপসর্গ থাকবে কি না।

কিছু ‘লং কোভিড’ রোগীদের রক্তের নমুনা থেকে একটু অন্য ধরনের অ্যান্টিবডির খোঁজ পেয়েছেন ইম্পেরিয়াল কলেজ লন্ডনের এক দল গবেষক।

তাঁরা মনে করছেন, আগামী ৬ থেকে ১৮ মাসের মধ্যে এই গবেষণার প্রেক্ষিতে একটি সহজ রক্ত পরীক্ষা তৈরি করে ফেলা যাবে, যার সাহায্যে মানুষ শুরুতেই বুঝতে পারবেন, তাঁর ‘লং কোভিড’ হবে কি না।

ন্যাশন্যাল ইনস্টিটিউট অফ হেল্থ রিসার্চ’এর তরফে ইলেন ম্যাক্সওয়েল জানিয়েছেন, এই গবেষণার ফল দেখে তিনি রীতিমতো উত্তেজিত।

তিনি পাশাপাশি জানিয়েছেন, যাঁদের কোভিডের উপসর্গ বহু দিন ধরে রয়ে যায়, তাঁদের শরীরে নানা রকম গোলমাল দেখা দিতে পারে। ‘অটো-ইমিয়ুন’ প্রক্রিয়া তার মধ্য অন্যতম হতে পারে, তার আভাস তাঁরা আগেই পেয়েছিলেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তবে তিনি এ-ও বলেছেন, ‘‘লং কোভিড অত্যন্ত জটিল একটি পরিস্থিতি। তাই তাঁর বাকি উপসর্গ নিয়ে এখনও নানা রকম গবেষণা চালিয়ে যাওয়া উচিত।’’

‘লং কোভিড’এর নানা রকম উপসর্গ থাকতে পারে। সংক্রমণের বহুদিন পরেও অনেকের ক্লান্তি, শ্বাসকষ্ট, গায়ে ব্যথা কাটতে চায় না। এ ছাড়াও আরও নানা উপসর্গ দেখা গিয়েছে অনেকের মধ্যে।

এখনও পর্যন্ত লং কোভিড ধরার পড়বে, এমন কোনও শারীরিক পরীক্ষা নেই। তাই কোন উপসর্গ কোভিড সংক্রমণের কারণে হচ্ছে এবং কোনগুলো কাকতালীয় তা বোঝা মুশকিল হয়ে যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE