Advertisement
২০ এপ্রিল ২০২৪
iphone

গাড়ি দুর্ঘটনার পূর্ব সঙ্কেত দেবে অ্যাপলের ফোন ও ঘড়ি, কোন মডেল কিনতে হবে?

গাড়ি কোনও কারণে দুর্ঘটনার কবলে পড়তে চলেছে কি না, তা জানান দেবে অ্যাপলের ফোন এবং ঘড়ি। কী ভাবে সম্ভব হবে এমন?

গাড়ি দুর্ঘটনা শনাক্ত করে বিপদ সঙ্কেত পাঠাবে অ্যাপল সংস্থার ফোনও।

গাড়ি দুর্ঘটনা শনাক্ত করে বিপদ সঙ্কেত পাঠাবে অ্যাপল সংস্থার ফোনও। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ১৮:৫০
Share: Save:

এর আগে বহু বার বিভিন্ন ভাবে গ্রাহকের প্রাণ বাঁচিয়েছে ‘অ্যাপল’-এর ঘড়ি। এ বার সেই তালিকায় যুক্ত হল আইফোনও। গাড়ি দুর্ঘটনা শনাক্ত করে বিপদ সঙ্কেত পাঠাবে অ্যাপল সংস্থার ফোনও। চলতি বছরের মাঝামাঝি সংস্থার তরফে আইফোনের এই বিশেষ ‘ফিচার’টির কথা বলা হয়েছিল। আইফোনের এই বিশেষ বৈশিষ্ট্যির নাম ‘কার ক্র্যাশ ডিটেকশন’। এর মাধ্যমে গাড়ি দুর্ঘটনার কবলে পড়তে পারে, তা চিহ্নিত করে ৯১১ (জরুরি পরিষেবাকালীন নম্বর) নম্বরে ফোন চলে যাবে। অ্যাপলের ঘড়ি এবং ফোন— দু’টিতেই এই সুবিধা পাওয়া যাবে। গুগ্‌ল সংস্থার ‘পিক্সেল’ ফোনে অবশ্য এই সুবিধা আগে থেকেই রয়েছে।

অ্যাপলের ঘড়িতেও এই সুবিধা পাওয়া যাবে।

অ্যাপলের ঘড়িতেও এই সুবিধা পাওয়া যাবে। ছবি: সংগৃহীত

অ্যাপলের এই নতুন সুবিধা মূলত কাজ করবে ‘ক্র্যাশ ডিটেকশন’ প্রযুক্তির মাধ্যমে। এর মাধ্যমে অ্যাপলের ফোনে একটি সেন্সর বসানো থাকবে। সেটির মাধ্যমেই মূলত গাড়ি দুর্ঘটনায় পড়লে ফোন চলে যাবে ওই নম্বরে। ‘ওয়াল স্ট্রিট জার্নাল’-এ প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২১ সাল থেকেই নতুন এই বৈশিষ্ট্য নিয়ে কাজ শুরু করেছে অ্যাপল সংস্থা। একটি সমীক্ষার মাধ্যমে এই ফিচারটি সম্পর্কে মতামতও নিয়েছিল সংস্থা। এই সমীক্ষায় অ্যাপলের ঘড়ির মাধ্যমে প্রায় ১০ লক্ষ গাড়িকে দুর্ঘটনার হাত থেকে বাঁচানো গিয়েছে। একই সঙ্গে কার ক্র্যাশ ডিটেকশনের মাধ্যমে প্রায় কয়েক হাজার ফোন গিয়েছে জরুরি পরিষেবামূলক ওই নম্বরটিতে।

ক্র্যাশ ডিটেকশনটি এমন ভাবে বানানো হয়েছে, যা গুরুতর গাড়ি দুর্ঘটনা শনাক্ত করতে পারে। এই সুবিধা রয়েছে অ্যাপল ম্যাক্স, অ্যাপল প্রো, প্রো ম্যাক্স-সহ আইফোন ১৪-র মডেলগুলির মধ্যে। ‘অ্যাপল ওয়াচ সিরিজ ৮’-এর ঘড়িগুলিতেও এই সুবিধা মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

iphone Apple watch
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE