Advertisement
২৬ এপ্রিল ২০২৪
diabetes

Diabetes: সকাল সকাল প্রাতরাশ সারলে কমবে ডায়াবিটিসের ঝুঁকি

অনেকেই প্রাতরাশ সারতে বেশ বেলা করে ফেলেন। গবেষণা বলছে, তাড়াতাড়ি প্রাতরাশ সারলে মিলবে উপকার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২১ ১৫:৫২
Share: Save:

ওজন ঝরাবেন বলে প্রাতরাশ বাদ দিচ্ছেন? কিংবা সকালে উঠলেও গড়িমসি করে নানা কাজ করতে গিয়ে প্রাতরাশ সারতে বেলা করে ফেলছেন? সাবধান! থাবা বসাতে পারে ডায়াবিটিস। এমনিতেই যাঁরা একটু সকালে ঘুম থেকে উঠে সময়ে প্রাতরাশ সারেন, তাঁদের শরীর-স্বাস্থ্য অনেকটাই নীরোগ থাকে। কিন্তু দেরিতে ওঠা বা দেরি করে প্রাতরাশ করা ডেকে আনতে পারে বিপদ।

সম্প্রতি ‘দ্য এন্ডোক্রিন সোসাইটি’র একটি আলোচনাচক্রে এই বিষয়ক গবেষণার কথা উঠে আসে। এই গবেষণার দাবি, সকাল সকাল প্রাতরাশ সারলে রক্তে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এমনকি, এই অভ্যাস টাইপ টু ডায়াবিটিসের ঝুঁকিও কমায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী বলছে সমীক্ষাটি?

মূল সমীক্ষাটি চালানো হয়েছিল শিকাগোর নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ে। প্রায় ১০ হাজার পূর্ণবয়স্ক ব্যক্তির উপর সমীক্ষাটি করা হয়। গবেষকদের মতে, দিনের মধ্যে খাওয়ার সময়টি যাঁরা মাত্র ১০ ঘণ্টা বা তার কম সময়ে বেঁধে ফেলেছেন (সকাল ৮ থেকে সন্ধে ৬টা পর্যন্ত খাওয়া/ সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খাওয়া) এবং বাকি সময়টি কোনও খাবার খান না, তাঁদের রক্তে ইনসুলিনের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়। কাজেই তাঁদের টাইপ টু ডায়াবিটিস হওয়ার ঝুঁকি থাকে। আগের একটি সমীক্ষায় দাবি করা হয়েছিল, দীর্ঘক্ষণ না খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এই দাবি নস্যাৎ করে দিয়েছে সাম্প্রতিক গবেষণা।

কী করবেন?

তবে উপোস থাকুন আর না-ই থাকুন, সকাল সাড়ে ৮টার আগে প্রাতরাশ সেরে ফেললে মিলবে অনেক উপকার। ইনসুলিনের মাত্রাও থাকবে নিয়ন্ত্রণে। কাজেই শরীর সুস্থ রাখতে প্রাতরাশে কী খাচ্ছেন সেটা যেমন একটি বড় কথা, কখন খাচ্ছেন তা খুব গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diabetes Health Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE