Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পুজোর ভিড়-গরমেও সুগন্ধীর গন্ধ এই ভাবে টিকিয়ে রাখুন বেশি ক্ষণ

জেনে নিন কী কী করলে পারফিউমের গন্ধ সারা দিন স্থায়ী হবে।

মনীষা মুখোপাধ্যায়
কলকাতা ০৮ সেপ্টেম্বর ২০১৯ ১২:০০
Save
Something isn't right! Please refresh.
পুজোতে পারফিউমের গন্ধ টিকিয়ে রাখতে না পরলে কিন্তু কোনও হ্যাং আউটই জমবে না। :ছবি: শাটারস্টক।

পুজোতে পারফিউমের গন্ধ টিকিয়ে রাখতে না পরলে কিন্তু কোনও হ্যাং আউটই জমবে না। :ছবি: শাটারস্টক।

Popup Close

পারফিউম বা সুগন্ধী ব্যবহার করেও গায়ের দুর্গন্ধ থেকে রেহাই পান না অনেকেই। যথেষ্ট দাম দিয়ে পারফিউম কিনলেও তার গন্ধ দীর্ঘস্থায়ী হচ্ছে না। আচমকাই পাশ থেকে কেউ হেঁটে যাওয়ায় যদি সুগন্ধ নাকে এসে ঠেকে, সেই আগন্তুকও যেন মনে থেকে যায়। তাই সাজগোজ যেমনই হোক, পারফিউম বাছাইয়ে যেন কোনও খুঁত না থাকে।

পারফিউম লাগানোর আসলে কিছু পদ্ধতি রয়েছে। তাই শুধু জামাকাপড়ে পারফিউম লাগালেই দুর্গন্ধ থেকে রেহাই পাওয়া যায় না। হাতের কব্জি, ঘাড়ে, কনুইয়ের ভিতর দিকে, হাঁটুর পিছন দিকে আর গোড়ালিতেও পারফিউম লাগান।

সারা বছর তো বটেই, পুজোর সময় সকাল থেকে রাত পর্যন্ত ঠাকুর দেখার প্ল্যান করছেন নিশ্চয়ই? পুজোতে পারফিউমের গন্ধ টিকিয়ে রাখতে না পরলে কিন্তু কোনও হ্যাং আউটই জমবে না। তাই জেনে নিন কী কী করলে পারফিউমের গন্ধ সারা দিন স্থায়ী হবে।

Advertisement



আরও পড়ুন: পুজোর আগে এই ডায়েট মেনে চলুন! তা হলেই পাবেন নজরকাড়া ফিটনেস!​

  • পারফিউম বেশি ক্ষণ স্থায়ী করাতে চাইলে গরম জলে স্নান করুন। স্নানের ঠিক পরেই শরীরে সুগন্ধী স্প্রে করুন। গরম জল রোমকূপের মুখ বড় করে দেয়। ফলে পারফিউম ত্বকে শোষিত হয় এবং বেশি ক্ষণ স্থায়ী হয়।

  • ভুল করেও পারফিউম ব্যবহার করার আগে বোতলটি ঝাঁকাবেন না। ঝাঁকালে পারফিউমের গন্ধ তাড়াতাড়ি উবে যায়।

  • পারফিউমের সুগন্ধ বেশি দিন ধরে রাখতে কোনও ঠান্ডা জায়গায় রাখুন। ফ্রিজে রাখতে পারলে সবচেয়ে ভাল।

  • শুষ্ক ত্বকে পারফিউমের গন্ধ বেশি তাড়াতাড়ি উবে যায়। ত্বকে ময়শ্চারাইজার লাগিয়ে তার পর পারফিউম লাগান। এতে সুগন্ধী বেশি ক্ষণ স্থায়ী হবে।

  • শরীর গরম হলে পারফিউমের গন্ধ স্থায়ী হয়। পালস্‌ পয়েন্টটি বাকি শরীরের তুলনায় গরম থাকে। তাই এই অংশে পারফিউম লাগালে তা বেশি ক্ষণ স্থায়ী হবে। তবে পালস পয়েন্টে পারফিউম লাগানোর পর কখনই ঘষবেন না। এতে পারফিউম তাড়াতাড়ি উবে যায়।

  • ​স্যাঁতসেঁতে আবহাওয়ায় ত্বকের সঙ্গে চুলেও ঘাম হয়। এই ঘামের গন্ধ ত্বকের থেকেও চুলে অনেক বেশি স্থায়ী হয়। চুলে স্প্রে করুন পারফিউম। তবে বেশি নয়। পারিউমে থাকা অ্যালকোহল চুলের আর্দ্রতা শুষে নিতে পারে।

  • মাথা আঁচড়ানোর ঠিক আগে চিরুনিতে পারফিউম লাগিয়ে নিন। এতেও গন্ধ স্থায়ী হবে।

  • পারফিউম কেনার সময় বুঝে কিনুন। কোন পারফিউমের গন্ধ স্থায়ী, দেখেশুনে কিনুন।

পারফিউম বেশি ক্ষণ স্থায়ী করাতে চাইলে গরম জলে স্নান করুন। স্নানের ঠিক পরেই শরীরে সুগন্ধী স্প্রে করুন। গরম জল রোমকূপের মুখ বড় করে দেয়। ফলে পারফিউম ত্বকে শোষিত হয় এবং বেশি ক্ষণ স্থায়ী হয়।

ভুল করেও পারফিউম ব্যবহার করার আগে বোতলটি ঝাঁকাবেন না। ঝাঁকালে পারফিউমের গন্ধ তাড়াতাড়ি উবে যায়।

পারফিউমের সুগন্ধ বেশি দিন ধরে রাখতে কোনও ঠান্ডা জায়গায় রাখুন। ফ্রিজে রাখতে পারলে সবচেয়ে ভাল।

শুষ্ক ত্বকে পারফিউমের গন্ধ বেশি তাড়াতাড়ি উবে যায়। ত্বকে ময়শ্চারাইজার লাগিয়ে তার পর পারফিউম লাগান। এতে সুগন্ধী বেশি ক্ষণ স্থায়ী হবে।

শরীর গরম হলে পারফিউমের গন্ধ স্থায়ী হয়। পালস্‌ পয়েন্টটি বাকি শরীরের তুলনায় গরম থাকে। তাই এই অংশে পারফিউম লাগালে তা বেশি ক্ষণ স্থায়ী হবে। তবে পালস পয়েন্টে পারফিউম লাগানোর পর কখনই ঘষবেন না। এতে পারফিউম তাড়াতাড়ি উবে যায়।

​স্যাঁতসেঁতে আবহাওয়ায় ত্বকের সঙ্গে চুলেও ঘাম হয়। এই ঘামের গন্ধ ত্বকের থেকেও চুলে অনেক বেশি স্থায়ী হয়। চুলে স্প্রে করুন পারফিউম। তবে বেশি নয়। পারিউমে থাকা অ্যালকোহল চুলের আর্দ্রতা শুষে নিতে পারে।

মাথা আঁচড়ানোর ঠিক আগে চিরুনিতে পারফিউম লাগিয়ে নিন। এতেও গন্ধ স্থায়ী হবে।

পারফিউম কেনার সময় বুঝে কিনুন। কোন পারফিউমের গন্ধ স্থায়ী, দেখেশুনে কিনুন।



Tags:
Perfumeসুগন্ধী Durga Puja 2019 Ananda Utsav 2019দুর্গা পুজো ২০১৯রূপ কথা Perfumeসুগন্ধী Durga Puja 2019 Ananda Utsav 2019দুর্গা পুজো ২০১৯রূপ কথা
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement