×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৯ জুলাই ২০২১ ই-পেপার

Cold Coffee: বাড়িতে তৈরি কোল্ড কফি কিছুতেই ক্যাফের মতো হচ্ছে না? কী ভুল করছেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ জুলাই ২০২১ ১৪:১১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

বাড়িতে কী করে ক্যাফের মতো কোল্ড কফি বানানো যায়, তার প্রচুর রেসিপি পাওয়া যায়। কিন্তু সেগুলি ঠিক করে মানলেও অনেক সময়ে কোল্ড কফি খেতে তেমন ভাল হয় না। আসলে যতটা সহ়জ মনে হয়, কোল্ড কফি তৈরি করা কিন্তু আদপে ততটা সহজ নয়। কিছু না কিছু ভুল হয়েই যায়। ক্যাফের মতো কফি চাইলে মানতে হবে কিছু নিয়ম। সেগুলি জেনে নিন।

১। কফি: কী কফি ব্যবহার করছেন সেটা সবচেয়ে বেশি জরুরি। ইনস্ট্যান্ট কফি পাউডার ব্যবহার করি আমরা বেশির ভাগ বাড়িতে। কিন্তু মনে রাখবেন, তাতে স্বাদ কখনওই আপনার প্রিয় ক্যাফের মতো হবে না। কলোম্বিয়ান কফি জোগার করতে পারলে সবচেয়ে ভাল। ব্রাজিলিয়ান কফি ব্লেন্ডের স্বাদও মুখে লেগে থাকবে। কফির দানা কিন্তু পাউডারের মতো গুলে নিলেই চলবে না। দানা থেকে কফিটা বার করতে হবে। কী করে করবেন?

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


বেশ কয়েকটি উপায় রয়েছে। এক্সপ্রেসো মেশিনে সবচেয়ে ভাল উপায়। কিন্তু ক’জনের বাড়িতে এমন দামি যন্ত্র থাকে?

অনেকের কাছে ছোট কফিমেকার বা মোকা মেকার রয়েছে অবশ্য। সেগুলি ব্যবহার করতে পারেন। দক্ষিণ ভারতের ফিল্টার কফি তৈরি করার ছোট পাত্রেও ভাল কাজ হয়। কফি ঢেলে তার উপর গরম জল ঢেলে কয়েক ঘণ্টা রেখে দিতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


এগুলি কোনওটাই না থাকলে আরও একটি পদ্ধতিতে কফি তৈরি করা যায়। যার নাম কোল্ড ব্রিউ। ঠান্ডা জলে কফির দানাগুলো রেখে ফ্রিজে রেখে দিতে হবে ২৪ ঘণ্টা। তারপর বার করে একটি পাতলা কাপড়কে ছাকনির মতো ব্যবহার করে কফিটা একটি পাত্রে ঢালতে হবে। তবে সেটি করার সময়ও বেশ কিছুক্ষণ রেখে দিতে হবে। যাতে পুরো কফির নির্যাসটা পাওয়া যায়।

২। সাজানো: গ্লাসে আগে কফি দিতে হবে না চিনি? এই প্রশ্নটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিময় কফির মধ্যে চিনি গুলে নিয়ে গ্লাসে ঢালা। গ্লাসের নীচে কফিই থাকবে। অনেকে অবশ্য চিনি ছাড়াও পছন্দ করেন।

যদি কোল্ড ব্রিউ কফি ব্যবহার করেন তাহলে পরিমাণে একটু বেশি দিতে হবে। কারণ এক্সপ্রেসো মেশিনের মতো কোল্ড ব্রিউ কফি ততটা কড়া হয় না।

৩। বরফ: কফির পরই পড়বে বরফ। নীচের কয়েকটি বরফ গলে কফি ঠান্ডা করতে সাহায্য করবে। তাই পরিমাণে বেশি বরফ দেবেন। তারপর দুধ ঢালবেন। ভুলেও দুধ আগে দিয়ে বরফ পরে দেবেন না। অনেকে বরফ আর দুধ মিক্সারে ব্লেন্ড করে দেন। কিন্তু সেটা করলে কফি ভাল খেতে হবে না কখনওই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৪। দুধ: কী দুধ ব্যবহার করবেন, সেটা আপনার উপর। তবে যদি গরু বা ছাগলের দুধে আপনার সমস্যা থাকে তাহলে সোয়ার দুধ ব্যবহার করবেন না। স্বাদ ভাল হবে না মোটেই। তার বদলে বাদাম থেকে তৈরি দুধ বা ওট্‌সের দুধ চলতে পারে। নারকেলের দুধ ব্যবহার করলে কফি আরও ঘন এবং ক্রিমি হবে।

৫। শেষে: শেষে আপনাকে চামচ দিয়ে ভাল করে ২-৩ বার গুলে নিতে হবে। উপর সাজানোর জন্য চকোলেট সস ব্যবহার করতে পারেন। ক্রিম দিতে পারেন। চকোলেটের টুকরো দিয়েও সাজাতে পারেন।

Advertisement