Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sleep Tips

এ বার থেকে রোজ ১ ঘণ্টা আগে ঘুমাতে যান, অবসাদ অনেকটাই কেটে যাবে

যে সময়ে ঘুমাতে যাওয়ার অভ্যাস তৈরি হয়ে গিয়েছে, তার চেয়ে ১ ঘণ্টা এগিয়ে নিয়ে এলে অবসাদ কমে। ঘুম থেকে ওঠার সময়টিও ১ ঘণ্টা এগিয়ে নিয়ে আসতে হবে।

২ ঘণ্টা আগে ঘুম থেকে উঠলে কী লাভ?

২ ঘণ্টা আগে ঘুম থেকে উঠলে কী লাভ? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২১ ১৭:৩৬
Share: Save:

রোজ রাতে কখন ঘুমাতে যান? ১টায়? এর বদলে যদি এ বার থেকে রাত ১২টায় ঘুমাতে যান অবসাদ ২৩ শতাংশ কমে যাবে। একই সঙ্গে কমে যেতে পারে হৃদরোগের আশঙ্কাও। এমনই বলছে হালের গবেষণা।

সম্প্রতি কলোরাডো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ঘুম নিয়ে একটি সমীক্ষা চালিয়েছেন। সেখানে দেখা গিয়েছে, প্রতি রাতে যে সময়ে ঘুমাতে যাওয়ার অভ্যাস তৈরি হয়ে গিয়েছে, তার চেয়ে ১ ঘণ্টা এগিয়ে নিয়ে এলে অবসাদ কমে। তবে ঘুম থেকে ওঠার সময়টিও ১ ঘণ্টা এগিয়ে নিয়ে আসতে হবে। অভ্যাসে এই বদল অবসাদ প্রায় ২৩ শতাংশ কমিয়ে দিতে পারে।

তবে এখানেই শেষ নয়। রোজ ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার সময় ২ ঘণ্টা এগিয়ে নিয়ে এলে অবসাদ ৪০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে। তেমনই বলছেন কলোরাডো বিশ্ববিদ্যালয়ের এই বিজ্ঞানীরা। অর্থাৎ যিনি বহু বছর ধরে রাত ১টায় ঘুমাতে যাচ্ছেন, তিনি যদি ১১টায় ঘুমাতে যান এবং ঘুম থেকে ওঠার সময়টাও ২ ঘণ্টা এগিয়ে নিয়ে আসেন, তা হলে তাঁর অবসাদের পাশাপাশি তাঁর হৃদরোগের আশঙ্কাও কিছুটা কমে যাবে।

প্রায় ৩৪০ জন মানুষকে নিয়ে এই সমীক্ষাটি চালানো হয়েছিল। এর পিছনে কী কারণ থাকতে পারে, সে বিষয়ে বলতে গিয়ে বিজ্ঞানীদের দাবি, দিনের শুরুর দিকের আলো গায়ে লাগলে হরমোনের কিছু পরিবর্তন হয়। এতে মন ভাল হয়। তার ফলেই অবসাদ কমে, হৃদরোগের আশঙ্কা কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sleep Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE