Advertisement
২০ এপ্রিল ২০২৪
Potato

Potatoes: আলুতে সবুজ ছোপ ধরেছে? এমন আলু খেলে কী হয়

সবুজ ছাপ ধরা আলু খাওয়া মোটেই উচিত নয়। এমন বলেন চিকিৎসকরা। কারণ এতে আলুর মধ্যে সোলানাইন নামক বিষাক্ত উপাদান তৈরি হয়।

আলুতে সবুজ ছোপ ধরেছে?

আলুতে সবুজ ছোপ ধরেছে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২১ ১৪:৪৯
Share: Save:

অনেক সময়ে আলু বাড়িতে রেখে দিলে, তাতে সবুজ দাগ ধরে যায়। মূলত রোদ এসে পড়লে, এই কাণ্ড হয়। কিন্তু এই আলু কি খাওয়া উচিত?

সবুজ ছাপ ধরা আলু খাওয়া মোটেই উচিত নয়। এমন বলেন চিকিৎসকরা। কারণ এতে আলুর মধ্যে সোলানাইন নামক বিষাক্ত উপাদান তৈরি হয়। সাধারণত রোদ এসে পড়লে আলুর মধ্যে ক্লোরোফিল তৈরি হতে থাকে। কিন্তু যত দিনে সেই ক্লোরোফিল দেখতে পাওয়া যায়, তত দিনে আলুর মধ্যে সোলানাইন নামক বিষ তৈরি হতে শুরু করেছে। মূলত কীটপতঙ্গ বা অন্য জীবাণুর থেকে নিজেকে রক্ষা করার জন্য আলু এই রাসায়নিকটি তৈরি করতে থাকে। মানুষের দেহে এটি বিষক্রিয়ার সৃষ্টি করে।

অনেকে আলুর এই সবুজ অংশটি কেটে ফেলে দিয়ে, বাকি আলুটি খান। কিন্তু তাতে কোনও লাভ হয় না। কারণ সোলানাইন গোটা আলুর মধ্যেই ছড়িয়ে যায়।

ঠিক কী সমস্যা হতে পারে এই জাতীয় আলু খেলে? এই উপাদানটি বেশি মাত্রায় শরীরে গেলে সাধারণত পেটের সমস্যা হয়। তবে এটির প্রতিক্রিয়া কেমন হবে, তা নির্ভর করছে যাঁর শরীরে যাচ্ছে, তাঁর ওজনের উপর। যাঁদের ওজন বেশি, চেহারা বড়— তাঁদের ক্ষেত্রে খুব বেশি প্রভাব নাও পড়তে পারে। কিন্তু যাঁদের ওজন কম, তাঁদের ক্ষেত্রে সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে এই সোলানাইন। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এটি বিপদ ডেকে আনতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Potato Toxin Poison
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE