Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Sprouted Potatoes: আলুতে অঙ্কুর গজিয়েছে? এই আলু খেলে কী হয়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ অক্টোবর ২০২১ ১৮:০২
আলুতে অঙ্কুর গজালে কী হয়?

আলুতে অঙ্কুর গজালে কী হয়?
ছবি: সংগৃহীত

বাড়িতে অনেক দিন আলু জমিয়ে রেখে দিলে তার গায়ে অঙ্কুর গজাতে শুরু করে। অনেকে যাকে বলেন আলুর কল গজানো। কিন্তু এই অঙ্কুর গজানো আলু কি খাওয়া উচিত? কী বলছে বিজ্ঞান?

এর আগে ‘আনন্দবাজার অনলাইন’-এ প্রকাশিত হয়েছিল, কেন আলুর গায়ে সবুজ ছোপ ধরে গেলে, তা খাওয়া উচিত নয়। সেই একই কথা কি অঙ্কুর গজানো আলুর ক্ষেত্রেও প্রযোজ্য?

Advertisement

জীববিজ্ঞানীরা বলছেন, আলু গাছ চেষ্টা করে, যাতে কোনও পোকা বা জীবাণু আলুর ক্ষতি করতে না পারে। তাই গাছ নিজেই এতে সোলানাইন নামক বিষ তৈরি করে। যদিও আমরা যে অবস্থায় আলু খাই, তখনও পর্যন্ত এই সোলানাইন তৈরি হতে শুরু করে না। তাই কোনও ক্ষতি হয় না। কিন্তু যখনই এতে অঙ্কুর গজাতে শুরু করে, সঙ্গে সঙ্গে তৈরি হতে থাকে এই বিষ।

অনেকে আলুর অঙ্কুর কেটে ফেলে দিয়ে বাকিটা রান্না করেন। এটিও নিরাপদ নয়। কারণ সোলানাইন শুধু মাত্র অঙ্কুরে তৈরি হয় না, গোটা আলুতেই তৈরি হয়। ফলে বাকি আলু পেটে গেলেও শরীরে বিষক্রিয়া হতে পারে।



কী হতে পারে এই অঙ্কুর গজানো আলু খেলে? এই আলুতে থাকা সোলানাইন অল্প পরিমাণে শরীরে গেলে বিশেষ সমস্যা হয় না। বড় জোর পেটের আল্প গণ্ডগোল হতে পারে। কিন্তু বেশি পরিমাণে গেলে তা আন্ত্রিকের আশঙ্কা বাড়িয়ে দেয়। অনেকের মাথাব্যথা শুরু হয়। বিপুল পরিমাণে গেলে কেউ কোমায় চলে যেতে পারেন। এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। দীর্ঘ দিন ধরে শরীরে সোলানাইন গেলে স্নায়ুর ক্ষতি হতে পারে। আপাত ভাবে নিরীহ আলুই হয়ে উঠতে পারে বিপজ্জনক।

তবে আলুর মধ্যে এই সোলানাইন উৎপাদন ঠেকিয়ে রাখা যায়। এ জন্য অন্ধকার এবং ঠান্ডা জায়গায় আলু সংরক্ষণ করতে হয়।

আরও পড়ুন

Advertisement