Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Home Makeover: ঘরের সৌন্দর্য বাড়াতে চান? রকমারি পাপোশে সাজিয়ে তুলুন ঘর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ সেপ্টেম্বর ২০২১ ১৫:১৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

বাইরে থেকে ধুলো পায়ে ঘরে সটান ঢুকে পড়লেন? ঘরেও যে ধুলোময়লা ঢুকে পড়ল! কিংবা ভিজে পায়ে বাথরুম থেকে বেরোলেন, সেই জলেই যে কারও পা পিছলে যাবে না, তা কে বলতে পারে! এ সব ক্ষেত্রে একমাত্র ভরসার জায়গা পাপোশ। ঘর পরিষ্কার রাখতে পাপোশ প্রায় সকলেই ব্যবহার করেন। কিন্তু মনের মতো বাড়ি সাজানোর অংশও হয়ে উঠতে পারে পাপোশ!

কী ধরনের পাপোশ বাছবেন?

ঘর সাজানোয় বৈচিত্র আনতে গেলে নানা রকম পাপোশ ব্যবহার করতে পারেন। পাট, নারকেলের ছোবড়া, মখমল, চট, সুতো ও রাবারের দেশি পাপোশের যেমন চল রয়েছে, তেমনি টার্কিশ ও ইরানি পাপোশও বাজারে পাওয়া যায়। এই ধরনের পাপোশগুলির আকৃতিতেও অভিনবত্ব রয়েছে। ঘর সাজাতে এই রকম নানা আকৃতির পাপোশ বাছতে পারেন। একরঙা পাপোশ না ব্যবহার করে প্রিন্টেড, জ্যামিতিক মোটিফ, বুটিক প্রিন্টের পাপোশ কিনুন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কোথায় কোন পাপোশ রাখা উচিত?

পাপোশের বৈচিত্র থাকলেও বাড়িতে পাপোশ রাখার ক্ষেত্রে কয়েকটি জিনিস মেনে চলা উচিত। বাড়িতে ঢোকার মুখে যে পাপোশ রাখবেন, সেই পাপোশটি যেহেতু সবচেয়ে বেশি ময়লা শুষে নেবে, তাই এখানে রাবার, কার্পেট ও ভিনাইলের তৈরি পাপোশ রাখা উচিত। প্রত্যেকটি ঘরের পাপোশ বাছাইয়ের ক্ষেত্রে ঘরের সৌন্দর্যের দিকটি খেয়াল রাখুন। এই রকম জায়গার জন্য তুলো, উল ও পমপম লাগানো পাপোশ কিনতে পারেন। বাথরুমে ঢোকার মুখে যে পাপোশ রাখবেন, তা যেন ঠিক মতো জল শুষে নেয় তা দেখতে হবে। তাই এই রকম জায়গার জন্য ‘বাথ ম্যাট’ কিনুন। রান্নাঘরের ক্ষেত্রে সব সময়ই ‘কিচেন ম্যাট’ ব্যবহার করুন।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement