Advertisement
২০ এপ্রিল ২০২৪
Home Decor

Home Makeover: ঘরের সৌন্দর্য বাড়াতে চান? রকমারি পাপোশে সাজিয়ে তুলুন ঘর

ঘর পরিষ্কার রাখার অন্যতম উপায় পাপোশ ব্যবহার করা। কিন্তু এখন কাপড়ের ধরনেও এসেছে নানা রকম বৈচিত্র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২১ ১৫:১৭
Share: Save:

বাইরে থেকে ধুলো পায়ে ঘরে সটান ঢুকে পড়লেন? ঘরেও যে ধুলোময়লা ঢুকে পড়ল! কিংবা ভিজে পায়ে বাথরুম থেকে বেরোলেন, সেই জলেই যে কারও পা পিছলে যাবে না, তা কে বলতে পারে! এ সব ক্ষেত্রে একমাত্র ভরসার জায়গা পাপোশ। ঘর পরিষ্কার রাখতে পাপোশ প্রায় সকলেই ব্যবহার করেন। কিন্তু মনের মতো বাড়ি সাজানোর অংশও হয়ে উঠতে পারে পাপোশ!

কী ধরনের পাপোশ বাছবেন?

ঘর সাজানোয় বৈচিত্র আনতে গেলে নানা রকম পাপোশ ব্যবহার করতে পারেন। পাট, নারকেলের ছোবড়া, মখমল, চট, সুতো ও রাবারের দেশি পাপোশের যেমন চল রয়েছে, তেমনি টার্কিশ ও ইরানি পাপোশও বাজারে পাওয়া যায়। এই ধরনের পাপোশগুলির আকৃতিতেও অভিনবত্ব রয়েছে। ঘর সাজাতে এই রকম নানা আকৃতির পাপোশ বাছতে পারেন। একরঙা পাপোশ না ব্যবহার করে প্রিন্টেড, জ্যামিতিক মোটিফ, বুটিক প্রিন্টের পাপোশ কিনুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোথায় কোন পাপোশ রাখা উচিত?

পাপোশের বৈচিত্র থাকলেও বাড়িতে পাপোশ রাখার ক্ষেত্রে কয়েকটি জিনিস মেনে চলা উচিত। বাড়িতে ঢোকার মুখে যে পাপোশ রাখবেন, সেই পাপোশটি যেহেতু সবচেয়ে বেশি ময়লা শুষে নেবে, তাই এখানে রাবার, কার্পেট ও ভিনাইলের তৈরি পাপোশ রাখা উচিত। প্রত্যেকটি ঘরের পাপোশ বাছাইয়ের ক্ষেত্রে ঘরের সৌন্দর্যের দিকটি খেয়াল রাখুন। এই রকম জায়গার জন্য তুলো, উল ও পমপম লাগানো পাপোশ কিনতে পারেন। বাথরুমে ঢোকার মুখে যে পাপোশ রাখবেন, তা যেন ঠিক মতো জল শুষে নেয় তা দেখতে হবে। তাই এই রকম জায়গার জন্য ‘বাথ ম্যাট’ কিনুন। রান্নাঘরের ক্ষেত্রে সব সময়ই ‘কিচেন ম্যাট’ ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Home Decor Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE