Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Easy Cleaning Hacks

পাখার ব্লেড থেকে জানলা, পরিষ্কার হবে কম সময়ে, নিজেরই অব্যবহৃত পুরনো কিছু জিনিসে

বাড়ি পরিষ্কার করার ঝামেলা নিতে চান না বলে অনেকেই সংস্থার উপর দায়িত্ব দেন। তা কিন্তু যথেষ্ট খরচসাপেক্ষ। অথচ বাড়ির কিছু জিনিস দিয়েই যদি সহজে পরিষ্কার করে নেওয়া যেত, তা হলে কি এত টাকা খরচা করতেন?

পুরনো, ছেঁড়া জিনিসের কামাল দেখুন।

পুরনো, ছেঁড়া জিনিসের কামাল দেখুন। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ১৯:৫৬
Share: Save:

শীতকাল আসা মানেই ধুলোর বাড়বাড়ন্ত। তাই আসার আগেই গেরস্থ বাড়িতে পাখা পরিষ্কার করে, তার গায়ে জামা পরানোর রেওয়াজ বহু দিনের। আলমারি বা অন্যান্য আসবাবের গায়ে জামা পরিয়ে রাখা হয় অনেক বাড়িতেই। কিন্তু পাখা পরিষ্কার করার সমস্যা হল পাখার ব্লেডে জমে থাকা ধুলো। পরিষ্কার করতে গেলে সারা ঘরে ছড়ায়, উপর থেকে গুঁড়ো গুঁড়ো ধুলো চোখে মুখে ঢুকে সে এক কেলেঙ্কারি কাণ্ড। কিন্তু হাতের কাছেই এমন কিছু জিনিস আছে, যা দিয়ে কোনও ঝামেলা ছাড়াই বাড়ির জিনিস পরিষ্কার করা যায় খুব সহজে।

Advertisement

এমন কোন কোন জিনিস দিয়ে বাড়ির জিনিস পরিষ্কার করা যায়?

১) বালিশের কভার

Advertisement

বালিশে পরানোর মতো করেই পাখার ব্লেডে ঢাকা পরিয়ে নিন। পাখার ব্লেড পরিষ্কার করে নিন ওই অবস্থাতেই। পাখার ব্লেডে জমে থাকা ধুলো ওই ঢাকার মধ্যেই থেকে যাবে। সারা ঘরে, আসবাবপত্রে বা মেঝেতে ছড়াবে না। চোখে মুখে ঢুকে যাওয়ার ভয়ও নেই।

বালিশে পরানোর মতো করেই পাখার ব্লেডে ঢাকা পরিয়ে নিন। তার পর পরিষ্কার করুন।

বালিশে পরানোর মতো করেই পাখার ব্লেডে ঢাকা পরিয়ে নিন। তার পর পরিষ্কার করুন। ছবি- সংগৃহীত

২) পুরনো মোজা

গত শীতের পর কেচে তুলে রাখা মোজা, এই বছর বার করতে পরতে গিয়ে দেখলেন, তার ‘ইলাস্টিক’ নষ্ট হয়ে গিয়েছে। তাই বলে মোজাগুলি ফেলে দেবেন নাকি? ওই দিয়েই পরিষ্কার করে নিন জানলার গরাদ। সমপরিমাণ ভিনিগার এবং জল মিশিয়ে নিয়ে মোজা ভিজিয়েও পরিষ্কার করতে পারেন।

৩) পুরনো মার্কার পেন

এখন অনেক বাড়িতেই কাঠের দু’পাল্লার বদলে, পাশে টানা ‘স্লাইডিং’ জানলা বসানোর চল হয়েছে। তবে কাচের বা ফাইবারের জানলা পরিষ্কার করা সহজ হলেও তার চ্যানেলে জমে থাকা ধুলো পরিষ্কার করা কিন্তু বেশ কঠিন। মার্কার পেলের কালি শুকিয়ে গেলে অনেক সময়েই ফেলে দিই আমরা। ওই পেনের মুখে শুকনো কাপড় দিয়ে খুব সহজেই পরিষ্কার করে ফেলা যায় জানলার চ্যানেল।

৪) স্পিরিট

হাতে থালা নিয়ে খেতে গিয়ে অসাবধানে ঝোল পড়ে গিয়েছে? পোশাকে বা কার্পেটে লাগা এমন দাগ, বহু বার কাচার পরও তোলা সম্ভব হয় না। কিন্তু একটি জিনিসের কাছে সেই দাগ একেবারে জব্দ। সেটি হল স্বচ্ছ অ্যালকোহল বা স্পিরিট। এই দ্রবণে কিছু ক্ষণ ডুবিয়ে রাখলেই দাগ উধাও হয়ে যাবে।

৫) কফি ফিল্টার

টেলিভিশন বা কম্পিউটারের স্ক্রিন পরিষ্কার করতে অনেকেই নরম ‘মাইক্রো ফাইবার’ তোয়ালে ব্যবহার করে থাকেন। কিন্তু পরিষ্কার করার পরও স্ক্রিনের গায়ে সূক্ষ্ম সূক্ষ্ম রোঁয়া লেগে থাকে। কিন্তু ওই তোয়ালের বদলে কফি ফিল্টার পেপার দিয়ে। যদি পরিষ্কার করা যায়, তা হলে স্ক্রিন হবে ঝকঝকে, নতুনের মতো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.