Advertisement
২০ এপ্রিল ২০২৪
Recipe

Cooking Tips: অফিসে বেরোনোর তাড়ায় রান্নায় বেশি নুন দিয়ে ফেলেছেন? সামাল দেবেন কোন উপায়ে

ভুলবশত রান্নাতে প্রায়ই নুন বেশি দিয়ে ফেলেন? খাবারের স্বাদ ফেরানোর চটজলদি কিছু উপায় জেনে নিন।

সহজ কয়েকটি উপায় জানা থাকলে রান্নার নোনা স্বাদ কাটানো সম্ভব।

সহজ কয়েকটি উপায় জানা থাকলে রান্নার নোনা স্বাদ কাটানো সম্ভব। ছবি-প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ১৮:১০
Share: Save:

রান্নার স্বাদ বাড়াতে নুনের ভূমিকা গুরুত্বপূর্ণ। নুন ছাড়া সব রান্নাই বিস্বাদ। অনেক সময় রান্নায় প্রয়োজনের তুলনায় নুন কম হয়ে যায়। সে ক্ষেত্রে আলাদা করে খাবারের সঙ্গে নুন মেখে নিলেই স্বাদ ফিরে আসে। কিন্তু এর যদি ঠিক উল্টোটা হয়? ভুলবশত রান্নায় যদি বেশি নুন পড়ে যায়? তা হলে কি পরিশ্রম করে তৈরি করা খাবার পুরোটাই ফেলে দেবেন? রান্নায় বেশি নুন হয়ে গেলে অনেকেই চিন্তায় পড়ে যান। সহজ কয়েকটি উপায় জানা থাকলে রান্নার নোনা স্বাদ কাটানো সম্ভব।

১) রান্না নামানোর আগে একটু চেখে দেখতেই বুঝলেন রান্নায় নুনটা বেশি দিয়ে ফেলেছেন। চিন্তা না করে ঝটপট আলুর খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে রান্নায় দিয়ে দিন। আলু রান্নার বাড়তি নুন শুষে নেবে।

২) ভুলবশত রান্নায় বেশি নুন পড়ে যেতেই পারে। উপায় জানা থাকলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া কয়েক মুহূর্তের ব্যাপার। রান্না নুন পোড়া হয়ে গেলে ছোট ছোট আটা বা ময়দার বল তৈরি করে ঝোলের মধ্যে ফেলে দিন। এই বলগুলি রান্নার নুন শুষে নেবে।

৩) বাড়িতে ক্রিম আছে? যদি থেকে থাকে তা হলে রান্নায় বাড়তি নুন পড়ে গেলেও চিন্তার কোনও কারণ নেই। বেশ খানিকটা তাজা ক্রিম রান্নায় দিয়ে দিন। এতে তরকারির ঝোল ঘন হয়ে যাবে। বাড়তি নুনের স্বাদেও সমতা আসবে।

৪) ক্রিম না থাকলেও অনেকের বাড়িতেই টক দই থাকে। রান্নায় নুনের পরিমাণ কমানোর অন্যতম উপায় টক দই। রান্নায় নুন বেশি হয়ে গেলে তাতে এক চামচ টক দই দিয়ে দিন। নোনা ভাব কেটে যাবে।

৫) কাঁচা পেঁয়াজ যেমন রান্নার স্বাদ বাড়ায়, তেমনই নুন বেশি হয়ে গেলেও সাহায্য করে। হাত ফস্কে নুন বেশি পড়ে গেলে একটি পেঁয়াজ কুচিয়ে তাতে দিয়ে দিন। পেঁয়াজ ভেজেও দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Salt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE