Advertisement
২১ জুলাই ২০২৪
interior

৩ ফিকির: ছোট ঘর বড় দেখাবে, মনে হবে জায়গাটি বেশ খোলামেলা

নীড় ছোট ক্ষতি কী? ছোট ঘরকে বড় করে তোলার নানা রকম ফন্দিফিকির তো আছেই।

ছোটকে ঘরকে বড় দেখানোর ফন্দি।

ছোটকে ঘরকে বড় দেখানোর ফন্দি। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ২০:০২
Share: Save:

সাধ থাকলেও বড় বাড়ি তৈরি করার সাধ্য থাকে না অনেকের। দু’কামরার ছোট ফ্ল্যাটেই সাজাতে হয় স্বপ্নের ‘আশিয়ানা’। একেবারে মেপে রাখা জায়গায় বেশি জিনিস রাখার জো নেই। আবার অনেকেই শোয়ার ঘর বেশি বড় পছন্দ করেন না। কিন্তু খোলামেলা রাখতে চান। তাই বলে ছোট ঘরের দেওয়াল জুড়ে জানলা কিংবা ছোট ঘরে পেল্লায় দরজা, কোনওটিই ভাল লাগবে না। আবার তেমনই ছোট ঘরের দেওয়াল জোড়া আসবাব, তা-ও ঘরের নান্দনিকতা নষ্ট করে। তবে অন্দরসজ্জা শিল্পীদের মতে, ছোট ঘরকে বড় দেখানোর জন্য বেশ কিছু কারিকুরি করাই যায়। যাতে ওই মাপা পরিসরেও ঘর বেশ খোলামেলা লাগে।

তবে ঘর বড় দেখানোর জন্য একেবারে প্রথম থেকেই পরিকল্পনা করতে হয়। তাই যে পরিমাণ বর্গফিটের জায়গা কিনেছেন, ওই পরিসরে দেওয়াল তুলে ঘর ভাগ করে ফেলার আগেই ছক কষে নেওয়া প্রয়োজন। কারণ, যেখানে প্রয়োজন নেই, সেখানে পাঁচিল তুলে জায়গা নষ্ট করার কোনও মানেই হয় না।

ঘর বড় দেখানোর জন্য আর কী কী বিষয় মাথায় রাখবেন?

১) হালকা রঙের ব্যবহার

রঙের বিষয়টি মোটামুটি এখন সকলেই জানেন। তবে ধবধবে সাদা না করে, প্যাস্টেল শেডের রং ব্যবহার করতে পারেন। সরাসরি আলো পড়ে এমন দেওয়ালে হালকা রং করলে সেই আলোর প্রতিফলনেই ঘর অনেকটা বড় দেখায়।

২) দেওয়ালের ব্যবহার কম

দু’টি ঘরের মধ্যে ইটের পাঁচিল না দিয়ে অর্ধেক কাচ বা অর্ধেক কাঠের ব্যবহার করতে পারেন। আবার উপর থেকে নীচ পর্যন্ত রঙিন সুতো বা পাটের লম্বা সাজানোর শৌখিন জিনিস ঝোলাতে পারেন। মাটিতে লম্বা প্যানেল করে, সরু সরু কৃত্রিম বাঁশ গাছ রাখতে পারেন। দেখতে ভাল লাগবে। সঙ্গে সুন্দর সুন্দর আলো দিয়েও সাজানো যেতে পারে। অন্য দিকে, দেওয়াল যদি রাখতেই হয়, সে ক্ষেত্রে শৌখিন আয়না ব্যবহার করতে পারেন। দেওয়ালে আঁকতে পারেন ইলিউশন।

৩) দরজা আর জানলার মাপে ভারসাম্য

খোলামেলা দেখানোর জন্য দেওয়াল জুড়ে জানলা বা চার মানুষ সমান উঁচু দরজা বানিয়ে ফেললেই যে দেখতে ভাল লাগবে, তার কিন্তু কোনও মানে নেই। ঘরের সঙ্গে সামঞ্জস্য রেখে জানলা এবং দরজা তৈরি করুন। আর বুদ্ধি করে জানলা-দরজার অবস্থান এমন ভাবে পরিকল্পনা করুন, যাতে হাওয়া-বাতাস চলাচল করতে সুবিধা হয়। ‘ক্রস ভেন্টিলেশন’-এর কথা মাথায় রেখে দরজা বা জানলা রাখলে ভরা জৈষ্ঠ্যের গরমেও বইয়ে ঠান্ডা বাতাস। ঘরের পরিবেশ মনোরম হয়। ছোট ঘরও বড় ঘরের মতো আরামদায়ক হয়ে ওঠে। ঘর তাই তুলনায় বড় মনে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

interior
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE