Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Houseplants Care: অনলাইনে কেনা গাছ অনেক সময়েই মরে যায়, বাঁচিয়ে রাখতে কী করবেন

অনলাইনে গাছ কিনলে বিক্রেতার হাত থেকে আপনার কাছে পৌঁছতে বেশ কিছু দিন সময় লাগে। তাই পাওয়ার পর কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ জানুয়ারি ২০২২ ১৭:৩৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

করোনাকালে অনেকেরই সবুজপ্রীতি বেড়েছে। যাঁরা বরাবর গাছ পছন্দ করতে তাঁরা তো বটেই, আরও অনেকে নিত্য নতুন গাছ কিনে ঘর সাজানোর দিকে ঝুঁকেছেন। আসলে অতিমারিতে মানুষ অনেক বেশি সময়ে বাড়িতেই কাটিয়েছেন। গাছপালা থাকলে যে কোনও জায়গা আরও মনোরম হয়ে যেতে পারে। তাই নানা রকমের ইনডোর প্ল্যান্ট কিনে ঘরে বিভিন্ন কোণে রেখেছেন অনেকে। এবং নানা রকমের গাছের সন্ধানে তাঁরা বিভিন্ন অনলাইন নার্সারির খোঁজও পেয়ে গিয়েছেন।

এমনিতে কলকাতার বিভিন্ন জায়গায় একাধিক নার্সারি রয়েছে। নানা ধরেনর ফুলের গাছ এবং পাতাবাহার সহজেই পাওয়া যায় এ সব জায়গায়। কিন্তু রোজের ব্যস্ততায় এবং করোনার বাড়বাড়ন্তে এখন মানুষ বেশির ভাগ জিনিস অনলাইনে কিনতে অভ্যস্ত হয়ে পড়েছেন। তার উপর একটু অন্য ধরনের গাছ চাইলে সেগুলি অনলাইনে পাওয়া অনেক বেশি সহজ।

কিন্তু অনলাইনে গাছ কিনলে সেটা বিক্রেতার হাত থেকে আপনার হাত অবধি পৌঁছতে বেশ কিছুটা সময় লেগে যায়। তাই গাছও একটু দুর্বল হয়ে পড়ে। তাই হাতে পাওয়ার পর বাড়তি যত্নের প্রয়োজন হয় এই গাছগুলির। কী করবেন জেনে নিন।

Advertisement

১। সাবধানে প্যাকিং খুলুন

সাধারণত বাক্সের গায়েই নির্দেশ দেওয়া থাকবে, কী ভাবে খুলতে হবে একেকটা গাছের প্যাকিং। গাছ উল্টে গেলে বা ভুল ভাবে টানাটানি করলে গাছের ক্ষতি হয়ে যেতে পারে।

অনলাইনে গাছ কিনলে বাড়তি যত্নের প্রয়োজন হয় এই গাছগুলির।

অনলাইনে গাছ কিনলে বাড়তি যত্নের প্রয়োজন হয় এই গাছগুলির।


২। অনেক দিন জল পায়নি আপনার গাছ

মাটি প্রথমেই হাত দিয়ে দেখে নিন। খুব ঝুরঝুরে লাগলে তখনই অনেকটা জল দিয়ে দিন। যদি দেখেন অল্প ভিজে ভিজে রয়েছে, তা হলে অল্প জল দিন। একেক গাছের একেক পরিমাণে জল প্রয়োজন। কিন্তু অনেক দিন জল না পাওয়ার পর ভাল করে জল দেওয়া আবশ্যিক।

৩। মনে রাখবেন বহু দিন বাক্সবন্দি হয়ে থেকেছে গাছগুলি
তাই প্রথমেই কড়া রোদে রাখলে মানিয়ে নিতে পারবে না। কিছু দিন জানলা বা ঘরের এমন জায়গায় রাখুন, যেখানে সরাসরি সূর্যের আলো আসে না। কিছু দিন পর গাছের আসল জায়গায় নিয়ে যান।

৪। কিছু দিন গাছের উপর ভাল করে নজর রাখুন
গাছ পাওয়ার পর থেকে কিছু দিন গাছের উপর ভাল করে নজর রাখুন। কখন জল দেওয়া প্রয়োজন একটু ভাল করে খেয়াল করলেই বুঝতে পারবেন।

৫। গাছ আসার আগের প্রস্তুতি সেরে রাখুন

যদি এমন গাছ অর্ডার দিয়ে থাকেন, যেটা নিজেকে পুতে নিতে হবে, তা হলে গাছ আসার আগেই টব, মাটি, সার— সব তৈরি করে রাখুন। গাছ পেলেই পুতে দিন। ভাল করে জল দিন।

৬। ওয়েবসাইটটা কোথাকার

যখন অর্ডার দিচ্ছেন, ভাল করে দেখুন, ওয়েবসাইটটা কোথাকার। বা কত দূর থেকে আপনার গাছ আসছে। সেখানকার আবহ অনুযায়ী গাছকে ধীরে ধীরে সওয়াতে হবে নতুন পরিবেশে। ধরুন খুব রুক্ষ আবহাওয়ার রাজ্য থেকে আপনার গাছ এসেছে। তা হলে চট করে এমন জায়গায় রাখবেন না যেখানে রোজ বৃষ্টির জল আসবে। ঘরের মধ্যে শুকনো জায়গা রাখুন। সেখান থেকে জানলায় রাখুন। রোজ একটু একটু করে জলের পরিমাণ বাড়ান। অবশেষে আসল জায়গায় নিয়ে যান।

৭। যদি কোনও পাতা শুকিয়ে যায়

পথে আসার সময়ে গাছের যদি কোনও পাতা শুকিয়ে যায় বা হলদে হয়ে যায়, সেগুলি কেটে ফেলুন। নয়তো এই পাতাগুলিতে পুষ্টি জোগাতে দ্বিগুণ খাটতে হবে। তাতে গাছের সার্বিক বৃদ্ধি কমে যেতে পারে।

আরও পড়ুন

Advertisement