Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Hair Care: চুল পেকে যাচ্ছে? সমাধান আছে চা পাতায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ অগস্ট ২০২১ ২০:১৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

চুল পেকে যাওয়ার সমস্যা থাকে অনেকের। কিন্তু সকলে চুলে রং ব্যবহার করতে পছন্দ করেন না। আবার কালো চুলের জন্য মন খারাপও হয়। ফলে দ্বন্দ্বের সৃষ্টি হয়। নিজেকে মাঝেমধ্যেই হয়তো বা অসুন্দর মনে হয়। তাই বলে কি অপছন্দের কাজটিই করবেন? সেই প্যাকেটবন্দি রং নিয়ে এসে বসবেন চুলের সাদা ভাব ঢাকতে?

বরং ঘরোয়া উপায় বার করুন। যাতে দু’দিকই রক্ষা হয়। সোজা রান্নাঘরে চলে গিয়ে চা পাতার কৌটোটি বার করুন। ভরসা রাখুন পছন্দের এই পানীয়তেই। অবাক হয়ে যাবেন চায়ের গুণ দেখে।

কিন্তু কী করে চা ব্যবহার করবেন চুলে? দু’ভাবে চা দিয়ে চুল রং করতে পারেন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


১) লিকার বানিয়ে নিন গরম জলে চা পাতা ভিজিয়ে। একটু কড়া করে বানাতে হবে লিকার। এক কাপ জলে ৬ চামচ চা পাতা দিয়ে দেখুন। চা তৈরি হয়ে গেলে ঠান্ডা করে নিন। তার পরে ভাল ভাবে সেই চা চুলে দিয়ে রাখুন। অন্তত ৩০ মিনিট সে ভাবেই রেখে দিন। তার পরে গরম জলে চুল ধুয়ে নিন। চায়ে থাকে ট্যানিক অ্যাসিড। তা-ই আপনার চুলের রং ফেরাতে সাহায্য করবে।

২) চায়ের সঙ্গে মিশিয়ে নিন কফিও। এতে রং আরও গাঢ় হবে। কী ভাবে তৈরি করবেন মিশ্রণটি? ৩ কাপ গরম জলে ৩টি টায়ের ব্যাগ দিয়ে লিকার বানান। তার মধ্যেই ৩ চামচ ইনস্ট্যান্ট কফি দিয়ে দিন। ৫ মিনিট মিশ্রণটি ফুটিয়ে নিন। তার পরে উনুন থেকে নামিয়ে ঠান্ডা করুন। একটু ঠান্ডা হয়ে গেলে ব্রাশ দিয়ে চুলে লাগিয়ে নিন। অন্তত ১ঘণ্টা রেখে দিন সে ভাবেই। তার পরে চুল ধুয়ে ফেলুন।

আরও পড়ুন

Advertisement