Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সুস্থ থাকতে রোজ খাচ্ছেন ভিটামিন সি ঠাসা ফল, ঠিক ভাবে খাচ্ছেন তো? নাকি উল্টো ফল হচ্ছে?

ঠিক কী ভাবে ভিটামিন সি খেলে তা শরীরের সবচেয়ে বেশি কাজে লাগবে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ মে ২০২১ ১৯:০২
Save
Something isn't right! Please refresh.
ফলে সবচেয়ে বেশি ভিটামিন সি আছে।

ফলে সবচেয়ে বেশি ভিটামিন সি আছে।
ছবি: সংগৃহীত

Popup Close

রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে ভিটামিন সি দরকার। এ কথা অনেকেই জানেন। করোনার পরিস্থিতিতে এ কথা আরও বেশি করে মানুষ জেনেছেন। কিন্তু না জেনে আমরা অনেক সময়েই এমন ভাবে ভিটামিন সি খাই, যাতে ওর অনেক গুণই নষ্ট হয়ে যায়। কিংবা এত বেশি মাত্রায় ভিটামিন সি খেয়ে ফেলি, যার অনেকটাই অপচয় হয় এবং শরীরে নানা সমস্যাও দেখা দিতে পারে।

ঠিক কী ভাবে ভিটামিন সি খেলে তা শরীরের সবচেয়ে বেশি কাজে লাগবে? জেনে নিন।

Advertisement

লেবু, আঙুর, কলা, আপেল, বেদানার মতো ফলে প্রচুর ভিটামিন সি থাকে। বাঁধাকপি, টমেটো, ক্যাপসিকামের মতো আনাজও ভিটামিন সি-এ ভরপুর। যেমন প্রতি ১০০ গ্রাম লেবুতে প্রায় ৭৭ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। টমেটোর ক্ষেত্রে প্রতি ১০০ গ্রামে ১৬ থেকে ২০ মিলিগ্রাম মতো ভিটামিন সি থাকে।

প্রথমেই মনে রাখতে হবে, আমাদের রোজ কতটা করে ভিটামিন সি দরকার। রোজ একজন প্রাপ্ত বয়স্ক পুরুষ এবং মহিলার যথাক্রমে ৯০ এবং ৭৫ মিলিগ্রাম ভিটামিন সি দরকার। গর্ভবতী বা সদ্য মা হয়েছেন এমন মহিলাদের ক্ষেত্রে তা বেড়ে হয় ১০০ মিলিগ্রামের মতো। যাঁরা ধূমপান করেন, তাঁদের অতিরিক্ত ৩৫ মিলিগ্রাম ভিটামিন সি প্রতিদিন দরকার।

এ বার জানা দরকার, কী ভাবে এই ভিটামিন সি হজম করবেন। মনে রাখবেন, অতিরিক্ত গরম করলে ভিটামিন সি নষ্ট হয়ে যায়। তাই রান্না করা খাবারে এর পরিমাণ কমতে থাকে। ভিটামিন সি হজম করার সহজতম রাস্তা হল, সেই সব ফল সকালে খাওয়া যেগুলিতে প্রচুর পরিমাণে রয়েছে এই ভিটামিন। লেবু, আম, আপেল, কলা— এর মধ্যে রয়েছে।

কিন্তু যদি মাত্রাতিরিক্ত ভিটামিন সি খান, তা হলে কী হবে? এই ভিটামিন জলে দ্রবীভূত হয়। ফলে বেশি মাত্রায় খেলেও তা মূত্রের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যায়। কিন্তু চিকিৎসকেরা বলছেন, দিনে ১০০০ মিলিগ্রামের বেশি ভিটামিন সি শরীরে গেলে এই জাতীয় ভিটামিন হজম করার ক্ষমতা কমতে থাকে। আর পরিমাণটা ২০০০ মিলিগ্রামে পৌঁছে গেলে কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা বাড়ে।



Tags:
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement