Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Petrol Price Hike

How to Save Petrol: ৫ টোটকা: গাড়ি চালানোর সময়ে কম পুড়বে তেল, কমবে পেট্রোলের-ডিজেলের খরচ

জ্বালানির দাম যতই বাড়ুক, যাঁরা পেশার খাতিরে গাড়ি চালান তাঁদের গাড়ি না চালিয়ে উপায় নেই।

কী ভাবে কমবে তেলের খরচ

কী ভাবে কমবে তেলের খরচ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২২ ০৬:৫৫
Share: Save:

রোজই লাফিয়ে বাড়ছে পেট্রোল, ডিজেলের দাম। আর জ্বালানির মূল্যবৃদ্ধি মানেই মধ্যবিত্তের নাভিশ্বাস। এই অবস্থায় অনেকেই গণপরিবহনের দিকে ঝুঁকতে বাধ্য হচ্ছেন। কিন্তু যাঁরা পেশার খাতিরে গাড়ি চালান তাঁদের কাছে সেই পথ নেই। এই অবস্থায় বিশেষজ্ঞরা দিচ্ছেন এমন কিছু টোটকা যাতে অল্প হলেও বাঁচবে জ্বালানি, কমবে খরচ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। ফিল্টার: জ্বালানী বাঁচাতে চাইলে নিয়মিত সাফ করতে হবে গাড়ির এয়ার ফিল্টার। এই যন্ত্রে ময়লা জমলে ইঞ্জিনে বাতাসের সরবরাহ কমে যায়, ফলে অতিরিক্ত চাপ পড়ে ইঞ্জিনের উপর। বেড়ে যায় তেলের খরচ।

২। টায়ার: চাকার টায়ারে পর্যাপ্ত হাওয়া না থাকলে বেশি তেল পোড়ে। তবে চাকার হাওয়া মাপতে হবে ঠান্ডা অবস্থায়। গাড়ি চললে চাকা গরম হয়ে যায় ও চাকার ভেতরের বাতাসের চাপ বেড়ে যায়। এই সময়ে চাকার হাওয়া মাপলে চলবে না।

গতি: সাধারণত বেশি গতিতে গাড়ি চালালে তেল খরচ বেড়ে যায়। গতি সীমার মধ্যে গাড়ি চালালে অপেক্ষাকৃত কম তেল পোড়ে। পাশাপাশি বার বার গতি কম বেশি করলেও তেল খরচ বেড়ে যেতে পারে।

৪। এসি: অনেকেই খেয়াল করেছেন অ্যাপ ক্যাব চালকরা মাঝেমাঝেই গাড়ির শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্র বন্ধ রাখেন। সত্যি সত্যিই এসি চালালে বেশি তেল পোড়ে। কাজেই জানালা খুলে এসি বন্ধ করলে সঞ্চয় হতে পারে তেল।

৫। ওজন: গাড়ির ওজন যত বাড়বে ততই বেশি খরচ হবে তেল। তাই গাড়ির ডিকি থেকে অতিরিক্ত মালপত্র নামিয়ে ফেলুন। এমনকি কেজি দশেক ওজন কমালেও বাঁচবে পেট্রোল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Petrol Price Hike Petrol saving
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE