Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Oily Hair

গ্রীষ্মে তৈলাক্ত চুলের সমস্যা থেকে মুক্তি পাবেন কী করে

কী করে রেহাই পাবেন তৈলাক্ত চুলের হাত থেকে, জেনে নিন।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২১ ১৩:৩৭
Share: Save:

রোজই চড়ছে পারদ। সেই সঙ্গে বাড়ছে চুলের নানা সমস্যা। কী করে রেহাই পাবেন তৈলাক্ত চুলের হাত থেকে, জেনে নিন।

এক দিন অন্তর শ্যাম্পু সাধারণত সপ্তাহে দু’দিন অন্তর শ্যাম্পু করলেই চুল ভাল থাকে। যাদের রুক্ষ চুল, তাঁরা আরও কিছুদিন পরপর করতে পারেন। তবে গ্রীষ্মকালে খুব বেশি পরিমাণে ঘাম হয়। তাতে চুল তৈলাক্ত হয়ে যায় সহজেই। চুল পড়ার সমস্যাও বেড়ে যায়। তাই যত তাড়াতাড়ি শ্যাম্পু করবেন চুলের স্বাস্থ্য তত ভাল থাকবে। তবে খুব কড়া রাসয়নিক শ্যাম্পু ব্যবহার না করে ভেষজ কোনও শ্যাম্পু ব্যবহার করুন। তাহলে চুলের ক্ষতি হবে না। শ্যাম্পু করার প্রচুর জল দিয়ে মাথা ধোবেন। আর কন্ডিশনারের ব্যবহার কম করতে পারেন। অনেক সময় কন্ডিশনারও চুল বেশি তৈলাক্ত করে দেয়।

ড্রাই শ্যাম্পু অনেক সময় তাড়াহুড়োয় আমাদের রোজ শ্যাম্পু করার সময় থাকে না। কিন্তু বেরনোর আগে দেখছেন চুল প্রচণ্ড তেলতেলে হয়ে রয়েছে। তখন একটা সহজ উপায় ড্রাই শ্যাম্পু। চুলের মধ্যে একটু স্প্রে করে নিন। তারপর আঙুল দিয়ে ঘষে ঘষে মাথায় বসিয়ে নিন। দেখবেন তেল মুছে গিয়েছে। বাজারে এখন নানা ব্র্যান্ডের ড্রাই শ্যাম্পু সহজেই পাওয়া যায়। একটা ছোট সাইজের বোতল কিনে রাখতে পারেন। বাড়ি থেকে বেরনোর আগে ব্যাগে ভরে নিন। প্রয়োজনে ব্যবহার করবেন। যদি কখনও ড্রাই শ্যাম্পু হাতের কাছে না পান, অল্প ট্যালকম পাউ়়ডার লাগিয়েও দেখতে পারেন। একই রকম কাজ হবে।

কম তেলের ম্যাসাজ সপ্তাহে একদিন করে মাথায় তেল লাগানোর রীতি আমাদের অনেকদিন থেকেই। মা-দিদিমারা আগে আরও ঘন ঘন তেল লাগিয়ে দিতেন। কিন্তু গরমকালে বেশি তেল ম্যাসাজ করলে চুলের ক্ষতি হবে বেশি। বিশেষ করে যদি আপনাকে রাস্তায় বেরতে হয়। অতিমারির ভয়ে এখন অনেকে রাস্তায় বেরলে মাথায় ক্যাপ পরেন। তাতে ঘাম হয় আরও বেশি। আপনার মাথার তালুও বেশি তৈলাক্ত হবে। তার উপর যদি বেশি পরিমাণে তেল লাগান, তাহলে চুল পড়ার সমস্যা আরও বেড়ে যাবে। সপ্তাহে একবারের বদলে দু’সপ্তাহে একবারও তেল লাগিয়ে দেখতে পারেন। তবে ভারী কোনও তেল লাগানোর বদলে যদি টি-ট্রি ওয়েল লাগান, তা হলে অনেকটাই উপকার পাবেন।

ঘরোয়া টোটকা চুলে মাস্ক ব্যবহার করলে এমন উপকরণ ব্যবহার করুন যেগুলোয় চুলে তেলের পরিমাণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। যেমন অ্যালোভেরা, লেবুর রস, চায়ের লিকার বা অ্যাপেল সাইডার ভিনিগার — যেগুলো সহজেই আপনি রান্নাঘরে পেয়ে যাবেন, সেগুলো কাজে লাগান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home remedies remedies Oily Hair life style
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE