Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Mango

Mangoes: যে আম কিনছেন, সেটি মিষ্টি তো? চিনবেন কী ভাবে

বাজার ভরেছে নানা ধরনের আমে। এ সময়ে যে কোনও আম কিনলেই কি স্বাদ এক রকম হবে? তা কিন্তু একেবারেই নয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২২ ২০:১৯
Share: Save:

গরমকালে একটু আম না হলে তো জমে না! কেউ আম খান তিন বেলা। কেউ বা আবার আম দিয়ে বানানো কেক, পুডিং, পেস্ট্রিতে হাত পাকান এ সময়ে।

কিন্তু আম দিয়ে যে রান্নাই করুন না কেন, স্বাদ ভাল হতে হবে ফলটির। না হলে কি আর আমের পুডিং জমবে!

আমের পুডিংয়ে তো না হয় তবু চিনি পড়বে। রাতে রুটি খাওয়ার পর ফ্রিজ থেকে বার করা ঠান্ডা আমের টুকরো যখন মুখে দেবেন, তখন তা যদি মিষ্টি না হয়, তবে কী করবেন! মন খারাপ তো হবেই, সঙ্গে খাওয়াও মাটি। বাজার থেকে ঘরে আনার সময়ে ফলের রাজাকে তাই চিনে নিতে হবে ভাল ভাবে।

মিষ্টি, পাকা আম বাজারে গিয়ে চিনে নেওয়ার কয়েকটি সহজ উপায় আছে। মনে রাখলে আর হতাশ করবে না আম।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সবের আগে খেয়াল রাখা জরুরি যে, এই ফল কিনতে হবে হাতে ধরে দেখে। চোখের দেখা যথেষ্ট নয়। ভাল পাকা আম সব সময়েই নরম হবে। তা বলে অতিরিক্ত নরম হলে আবার চলবে না। টিপে দেখলেই তা টের পেয়ে যাবেন।

আমের রংও বলে দেবে, তার কত গুণ। কথায় বলে, যে আমের রং যত উজ্জ্বল, তার স্বাদ ততই বেশি। লালচে কিংবা হলুদ— এই দুই রঙা আম কিনলে ঠকতে হবে কম। তার মানেই যে শুধু লালচে রঙা আম মিষ্টি হবে, এমন নয়। সব ক’টি ধাপই মিলিয়ে দেখতে হবে। আবার পুরো সবুজ হিমসাগরও বেশ মিষ্টি হয়। তাই আম ধরে দেখতেই হবে।

রঙের পরে আসে গন্ধ। মিঠে গন্ধ থাকে মিষ্টি-পাকা আমের। যে আমের গন্ধ টানছে না মন, তাকে ভরসা করা যায় না। তাই গন্ধের ব্যাপারে সতর্ক থাকুন। যে আমের গন্ধ মিঠে, সে আমের স্বাদও সাধারণত মিষ্টিই হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mango summer Summer Fruits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE