Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Meat

Kitchen Tips: ফ্রিজ ছাড়াই মাংস সংরক্ষণ করবেন কী ভাবে

দীর্ঘদিন ফ্রিজে মাংস রেখে দিলে মাংসের পুষ্টিগুণ নষ্ট হওয়ার আশঙ্কা থেকে যায়। ফ্রিজ ছাড়াই এক বার মাংস সংরক্ষণ করে দেখবেন না কি?

ফ্রিজ ছাড়াও ভাল থাকবে মাংস।

ফ্রিজ ছাড়াও ভাল থাকবে মাংস। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ১৬:৩৭
Share: Save:

অনেকেই এখন ফ্রিজে মাংস রেখে দেন দীর্ঘ দিন। বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ দিন ফ্রিজে মাংস রেখে দিলে মাংসের পুষ্টিগুণ নষ্ট হওয়ার আশঙ্কা থেকে যায়। কিন্তু যদি ফ্রিজে না রাখেন তবে কোন কোন উপায়ে দীর্ঘ সময় টাটকা থাকবে মাংস?

১। শীতের দেশে মাংস রোদে শুকিয়েও সংরক্ষণ করা হয় দীর্ঘ দিন। এই পদ্ধতিতে মাংস সরু ও মাঝারি আকারে কেটে নিতে হবে প্রথমে। খেয়াল রাখবেন যেন মাংসের গায়ে চর্বি লেগে না থাকে। এর পর মাংস ধুয়ে ভাল করে জল ঝরিয়ে যথেষ্ট পরিমাণে লবণ ও হলুদ মাখিয়ে নিন। এর পর ডুবো জলে সেই মাংস কিছু ক্ষণ সেদ্ধ করতে হবে। মাংস অর্ধেক সেদ্ধ হয়ে এলে ভাল করে জল ঝরিয়ে শিকে গেঁথে রোদে দিন। একটানা ৪-৭ দিন রোদে দিতে হবে। মাংস ভাল ভাবে শুকিয়ে গেলে বায়ুরোধী প্যাকেটে সংরক্ষণ করে রাখুন। রান্নার সময়ে ঈষদুষ্ণ জলে কিছু ক্ষণ ভিজিয়ে রাখলেই হবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

২। এই পদ্ধতি ছাড়াও প্রাচীন একটি পদ্ধতিতে মাংস সংরক্ষণ করা যায়। আগেকার দিনে মাংস উচ্চ তাপমাত্রায় সেদ্ধ করে সংরক্ষণ করার ব্যবস্থা ছিল। চাইলে এখনও সেই পদ্ধতিতে মাংস সংরক্ষণ করতে পারেন। সে ক্ষেত্রে ৬ ঘণ্টা পর পর মাংস উনুনে বসাতে হবে।

৩। লেবু ও লবণ দিয়েও মাংস সংরক্ষণ করা যায়। এ ক্ষেত্রে প্রথমে মাংস মাঝারি আকারে কেটে হালকা ভাবে ছেঁচে নিতে হবে। তার পর লবণ ও লেবুর রসে ঘণ্টা খানেক ডুবিয়ে রাখতে হবে। তবে এ ভাবে মাংস দিন কয়েকের বেশি ভাল থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Meat Chicken Food Preservations
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE