Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

করোনার টিকা নিতে চান? জানুন মোবাইল থেকে রেজিস্ট্রেশনের জন্য ঠিক কী কী করবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ এপ্রিল ২০২১ ২০:১২
কোউইন অ্যাপে রেজিস্ট্রেশন

কোউইন অ্যাপে রেজিস্ট্রেশন

প্রথম পর্বে ৬০ বছর বয়স্কদের করোনা টিকা দেওয়া শুরু হয়। এর পরে ৪৫ বা তার বেশি বয়স্কদেরও টিকাকরণ চলছে। এ বার শুরু হতে চলেছে ১৮ বছর বা তদূর্ধ্বদের জন্য। তবে টিকা নিতে গেলে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। আর সেটা করার জন্য আপনার মোবাইল ফোনটিই যথেষ্ট। পদ্ধতিও খুবই সহজ। জেনে নিন পর পর ঠিক কী করতে হবে।

আপনার মোবাইলে CoWINঅ্যাপটি খুলুন অথবা cowin.gov.in ওয়েবসাইটে যান। অথবা সরাসরি https://www.cowin.gov.in/home লিঙ্কে ক্লিক করুন।এ বার রেজিস্টার অথবা সাইন ইন বাটনটিতে ক্লিক করুন।আপনার মোবাইল নম্বর দিন।

আপনি একটি ওটিপি পাবেন। আপনার মোবাইল নম্বরে মেসেজ আসবে। নির্দিষ্ট জায়গায় ওটিপি টাইপ করুন বা কপি করে বসান। ভেরিফাই বাটনে চাপ দিন। তাড়াহুড়ো করার দরকার নেই। এর জন্য ৩ মিনিট পর্যন্ত সময় পাওয়া যায়।

Advertisement

এ বার রেজিস্ট্রেশনের পেজ খুলবে। সেখানে আধার, প্যান, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদির মধ্যে আপনি কোন ফোটো আইডি ব্যবহার করবেন তা জানিয়ে তার নম্বরটি দিতে হবে। নির্দিষ্ট জায়গায় নাম, বয়সের সঙ্গে পুরুষ না মহিলা লিখতে হবে। এর পরে ‘রেজিস্টার’ বাটনে ক্লিক করুন।এর পরে‘অ্যাকশন’ বাটনে চাপ দিন। আপনি একটি ক্যালেন্ডার দেখতে পাবেন। এখানে পছন্দের তারিখে চাপ দিলেই অ্যাপয়েন্টমেন্ট অপশন পাবেন।

রেজিস্ট্রেশনের জন্য ঠিক কী কী করবেন

রেজিস্ট্রেশনের জন্য ঠিক কী কী করবেন
গ্রাফিক- শৌভিক দেবনাথ


এ বার আপনি এসে গিয়েছেন ‘বুক অ্যাপয়েন্টমেন্ট ফর ভ্যাকসিনেশন’পেজে। যে এলাকায় টিকা নিতে চান তার পিনকোড লিখতে হবে। সেটা হলেই দেখিয়ে দেবে কোথায় বিনামূল্যে এবং কোথায় টাকা দিয়ে টিকা নেওয়া যাবে। যেটি পছন্দ তাতে চাপ দিন। কবে এবং দিনের কোন সময়ে আপনার সুবিধা সেটাও বেছে নেওয়ার সুযোগ পাবেন। সব শেষে ‘বুক’ অপশনে চাপ দিতে হবে।

এ বার ‘অ্যাপয়েন্টমেন্ট কনফার্মেশন’ পেজটি খুলে যাবে। সেখানে কবে, কোথায়, কখন টিকা নিতে যেতে হবে তা বিস্তারিত দেওয়া থাকবে। চাইলে ‘ব্যাক’ অপশনে চাপ দিয়ে যে কোনও তথ্য বদলাতেও পারবেন। কিছু বদলের দরকার না থাকলে ‘কনফার্ম’ বাটনে চাপ দিতে হবে।একেবারে শেষে ‘অ্যাপয়েন্টমেন্ট সাকসেসফুল’ পেজ খুলে যাবে। তাতে সব তথ্য দেখা যাবে। আপনি চাইলে সেটি সেভ করে রাখতে পারেন। ডাউনলোড করার সুযোগও পাবেন।

পরবর্তী সময়ে আপনি যদি ‘অ্যাপয়েন্টমেন্ট’ বদলাতে চান তার সুযোগও পাবেন। সে ক্ষেত্রে নতুন করে ওটিপি দিয়ে লগ ইন করে ‘এডিট’ অপশনে যেতে হবে। আপনি নির্দিষ্ট দিনে অন্য কোনও শহরে থাকলে সেখানকার পিনকোড দিয়েও টিকা নেওয়ার কেন্দ্র বদলাতে পারেন।টিকা নেওয়া হয়ে গেলে আপনি একটি রেফারেন্স আইডি পাবেন। যেটার মাধ্যমে ওই পোর্টালে গিয়ে ‘ভ্যাক্সিনেশন সার্টিফিকেট’ ডাউনলোড করা যাবে। দ্বিতীয় টিকা কবে নিতে হবে সেটাও দেখা যাবে পরে। একটি মোবাইল থেকে এক সঙ্গে চার জনের নাম রেজিস্ট্রেশন করা যাচ্ছে।গোটা পদ্ধতিটি সম্ভব ‘আরোগ্য সেতু’ অ্যাপের মাধ্যমেও।

আরও পড়ুন

Advertisement