Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Online

Online Shoping: অনলাইন কেনাকাটায় বার বার ঠকছেন? মাথায় রাখুন কয়েকটি বিষয়

অ্যাপের মাধ্যমে কেনাকাটা করতে গিয়ে মাঝেমাঝেই বি়ড়ম্বনায় পড়েন অনেকে। কী ভাবে নেবেন সাবধানতা?

ইদানীং অনলাইন বিপনণ সংস্থাগুলি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

ইদানীং অনলাইন বিপনণ সংস্থাগুলি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ১৭:৫০
Share: Save:

ইদানীং অনলাইন বিপনণ সংস্থাগুলি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কর্মব্যস্ততার কারণে সময় বাঁচাতে আজকাল অধিকাংশ মানুষই অনলাইন কেনাকাটায় ভরসা রাখেন। পোশাক থেকে শুরু করে আনাজপাতি— সবটাই বাড়ি চলে আসছে মোবাইল ফোনের মাধ্যমে। এই অনলাইন কেনাকাটার সুবিধা যেমন, তেমন বেশ কিছু অসুবিধাও আছে। এক্ষেত্রে যাঁরা নতুন,তাঁরা বেশ সমস্যায় পড়তে পারেন। তাই অনলাইন কেনাকাটার সময়ে মাথায় রাখুন কয়েকটি নিয়ম।

১) আগে ঠিক করে নিন অনলাইন থেকে আপনি আসলে কী বা কী কী কিনতে চান। সেই অনুযায়ী খুঁজুন। যদি আপনার বাজেট কম থাকে, তাহলে ফিল্টার করে নিতে পারে কম দাম থেকে বেশি দামের দিকে। এতে সময় এবং পয়সা, দুই বাঁচবে।

ছবি: সংগৃহীত

২) কেনাকাটা করার আগে ঠিক করে নিন বাজেট। চোখের সামনে এত কিছু থাকায় প্রলোভনে পড়ে অনেকেরই বেশি কিনে ফেলার প্রবণতা থাকে। এতে ব্যয় অনেক বেশি হয়। তাই নিজের পকেট বুঝে প্রলোভনকে দূরে রেখে কেনাকাটা করা প্রয়োজন।

একইসঙ্গে একাধিক পোশাক কিনে ফেলার প্রবণতা থাকে অনেকেরই। তাতে অযথা বেশি ব্যয় হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। আজকাল একটি পোশাককে বিভিন্ন ভাবে পরা যায়। তাই সঞ্চয় করতে অনলাইনে এরকম কিছু পোশাকের খোঁজ করুন।

৩) অনলাইন কেনাকাটার একটি অতিরিক্ত খরচ হল পরিবহণের ব্যয়। তবে বেশ কিছু অ্যাপ আছে, যেগুলি তাদের নির্ধারিত কেনাকাটার মান পূরণ করলে আলাদা করে আর পরিবহণের খরচ নেয় না। কেনাকেটা করার আগে তাই রাখুন এরকম কয়েকটি অ্যাপের খোঁজ।

৪) নতুন কোনও ওয়েবসাইটে কেনাকাটা করার সময়ে আপনার ডেবিট কার্ডের সব গোপনীয় তথ্য দেওয়ার আগে সাবধানতা অবলম্বন করে তবেই দেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online APP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE