Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Holi

Holi 2022 Special: দোল খেলার পর ত্বক ও চুলের রং তুলবেন কী ভাবে

সাবান, শ্যাম্পু ঘষলেও অনেক সময়েই উঠতে চায় না রং। কিন্তু ত্বক ও চুলে দীর্ঘ ক্ষণ রং লেগে থাকা মোটেই ভাল নয়।

রং তোলার সহজ উপায়

রং তোলার সহজ উপায় ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২২ ১১:৫৪
Share: Save:

দোল খেলতে যতই ভাল লাগুক, খেলার পর হাত, মুখ বা চুল থেকে দোলের রং তোলা এক বড়সড় ঝক্কি। সাবান, শ্যাম্পু ঘষলেও অনেক সময়েই উঠতে চায় না রং। কিন্তু ত্বক ও চুলে দীর্ঘ ক্ষণ রং লেগে থাকা মোটেই ভাল নয়। তাই দ্রুত ও সহজে রং সাফ করতে হবে। কাজে লাগতে পারে কিছু সহজ কৌশল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। চুলের রং তুলতে: চুলের রং তোলার সময়ে প্রথমেই শ্যাম্পু দেবেন না। বরং শুরুতে জল দিয়ে বার কয়েক ধুয়ে নিন চুল। তার পর লাগান শ্যাম্পু বা কন্ডিশনার। অন্যথায়, দুই চামচ অলিভ অয়েল, চার চামচ মধু আর কয়েক ফোঁটা লেবুর রস মিশয়ে নিতে পারেন। মিশ্রণটি চুলে ও মাথায় লাগিয়ে তিরিশ মিনিট রেখে শ্যাম্পু করে নিলেই আগের মতো হয়ে যাবে চুল। জল দিয়ে মাথা ধোয়ার পর ও শ্যাম্পু করার আগে মেখে নিতে পারেন ডিম ও দইয়ের প্যাকও।
২। মুখের রং তুলতে: মুখের ত্বক সাধারণত অনেক বেশি স্পর্শকাতর হয়। তাই রং থাকলেও সাবান দিয়ে বেশি ঘষাঘষি করলে হিতে বিপরীত হতে পারে। বরং অবলম্বন করতে পারেন প্রাকৃতিক উপায়। এক বাটি টক দইতে দুই চামচ লেবুর রস মিশিয়ে মুখে মেখে নিতে পারেন। এর পর ঈষদুষ্ণ গরম জলে মুখ ধুয়ে নিন। যাঁদের ত্বকে তৈলাক্ত ভাব রয়েছে তাঁরা মুলতানি মাটি, গ্লিসারিন ও নুন মিশিয়ে মুখে লাগাতে পারেন। মুখ শুষ্ক হলে মুলতানি মাটির বদলে গ্লিসারিন ও নুনের সঙ্গে মেশাতে হবে ময়দা ও দুধ। মুখে এই মিশ্রণ মিনিট দশেক আলতো করে ঘষলেই উঠে আসবে রং।

৩। ত্বকের রং: গায়ের রং যদি একবারে নাও ওঠে তবুও অযথা ঘষাঘষি করে তোলার চেষ্টা করবেন না। এতে উল্টে ত্বকের ক্ষতি হয়। একবারে না উঠলেও কয়েক দিন স্নান করলেই উঠে যাবে রং। রঙের প্রভাবে এমনিতেই ত্বক স্পর্শকাতর হয়ে থাকে। তার উপর তীব্র ক্ষার সমৃদ্ধ সাবান আরও বেশি ক্ষতি করতে পারে ত্বকের। বরং রং খেলার পর সাধারণ সাবান ব্যবহার না করে শিশুদের সাবান ব্যবহার করুন। গোটা দশেক আমন্ড বেটে মধু ও লেবুর রসের সঙ্গে মিশিয়ে মাখতে পারেন গায়ে। সরাসরি লেবু কেটে রঙের জায়গাগুলি ঘষলেও উঠে আসবে রং। তবে লেবু ঘষলে স্নানের পর মশ্চরাইজার মাখতে হবে। নইলে শুষ্ক হয়ে যেতে পারে ত্বক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Holi colour removal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE