×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

দ্রুত ওজন কমাতে চান? সাহায্য করতে পারে জিরে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ এপ্রিল ২০২১ ১৪:০৫
জিরে পারে ওজন কমাতে।

জিরে পারে ওজন কমাতে।

অযাচিত ভাবে ওজন বেড়ে গেলে নানা ধরনের সমস্যা হতে পারে। সেই কারণে অনেকেই নিজেদের ওজন নিয়ে খুব সচেতন থাকার চেষ্টা করেন। কিন্তু তার পরেও ওজন বেড়ে যায়। শরীরচর্চা, খাবারে নিয়ন্ত্রণ এনেও তা কমানো যায় না। কিন্তু আপনার রান্নাঘরেই রয়েছে এমন এক উপাদান যা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করেত পারে। জিরে।

জিরের অনেক গুণ। আয়ুর্বেদ এমনটাই বলে। জিরেতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে জমা দূষিত পদার্থ সাফ করতে পারে। ফলে হজম শক্তি বাড়ে। ওজন নিয়ন্ত্রণে থাকে।

কিন্তু রান্নায় দেওয়া জিরে যতটা না কাজের, তার চেয়েও বেশি উপকার হয় জিরের শরবতে। বা জিরে ভেজানো জল খেলে। কেন এর উপকার বেশি? বিশেষজ্ঞদের দাবি, জিরের উপকারী উপাদান যদি জলে মিশে যায়, তা হলে সেই জল থেকে শরীর সহজেই উপাদানগুলি গ্রহণ করতে পারে। কিন্তু রান্নায় জিরে দিলে, উত্তাপের কারণে বহু গুণই নষ্ট হয়ে যায়। শরীরও জিরের বহু উপাদান তা থেকে বের করে হজম করতে পারে না। ফলে জিরে ভেজানো জলের উপকার অনেক বেশি।

Advertisement

দিনে কত বার পান করা যেতে পারে জিরের জল? বিশেষজ্ঞরা বলছেন, ৩-৪ বার যেতেই পারে। কখন খাবেন, তা নিয়েও পরামর্শ দিচ্ছেন তাঁরা। সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস জিরের জল ওজন কমাতে সাহায্য করে। তা ছাড়া ভারী খাবারের আগে জিরের জল খেলে খাবার সহজে হজম হয় এবং মেদ জমার পরিমাণ কমে। এ সঙ্গে লেবু রস মিশিয়ে নিলে কার্যকারিতা আরও বাড়ে।

তবে মনে রাখা দরকার, শুধুমাত্র জিরের জল ওজন কমাতে পারবে না। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, অন্য নিয়মও মনে চলতে হবে। তবে তার সঙ্গে জিরের জল পান করলে ওজন দ্রুত কমবে।

Advertisement