Advertisement
১৯ এপ্রিল ২০২৪
twitter

তথ্য ফাঁস এবং চিনা সংযোগের অভিযোগ ভিত্তিহীন, দাবি কু-নির্মাতার

অভিযোগ ওঠে, ভারতীয় ব্যবহারকারীদের তথ্য এই অ্যাপের হাত ধরে চলে যাচ্ছে চিনে।

তথ্য ফাঁসের অভিযোগ অস্বীকার করল কু।

তথ্য ফাঁসের অভিযোগ অস্বীকার করল কু।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২১ ১১:৫৯
Share: Save:

ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস এবং চিনা সংযোগের অভিযোগ উঠেছিল কু অ্যাপের বিরুদ্ধে। কিন্তু এই অভিযোগের কথা অস্বীকার করেছেন অ্যাপটির অন্যতম নির্মাতা। বলেছেন, ব্যবহারকারীর ইমেল প্রকাশ হয়ে যাচ্ছিল। কিন্তু সেই সমস্যার সমাধান তাঁরা করে ফেলেছেন।

বহু মন্ত্রী এবং সেলেবদের প্রচার এবং কু-এ নাম নথিভুক্ত হওয়ার কারণে গত কয়েক দিনে তীব্র গতিতে বেড়েছে এই অ্যাপের ব্যবহারকারীর সংখ্যা। ঠিক এমনই সময় ফরাসি এক নেট-নিরাপত্তা সংস্থার তদন্তে ধরা পড়ে ভারতীয় এই মাইক্রো-ব্লগিং অ্যাপটির কিছু সমস্যা। ফরাসি সংস্থাটির প্রধান দাবি করেন, যে কোনও ব্যবহারকারীর ইমেল, ফোন নম্বর, লিঙ্গ-সহ অন্য কিছু ব্যক্তিগত তথ্য সহজেই যে কেউ জেনে নিতে পারেন কু থেকে। শুধু তাই নয়, এই অ্যাপের অন্যতম বিনিয়োগকারী এক চিনা সংস্থা। ফলে অভিযোগ ওঠে, ভারতীয় ব্যবহারকারীদের তথ্য এই অ্যাপের হাত ধরে চলে যাচ্ছে চিনে। অ্যাপটির নির্মাণকারী সংস্থার কর্ণধার অপ্রমেয় রাধাকৃষ্ণ এই অভিযোগই অস্বীকার করেছেন।

অপ্রমেয়র মতে, ইমেল প্রকাশ হয়ে পড়ছিল ঠিকই, কিন্তু সেই সমস্যার সমাধান তাঁরা রাতারাতি করে ফেলেছেন। ‘‘এই অ্যাপে নিজের অ্যাকাউন্ট বানাতে শুধু ফোন নম্বরটুকু দরকার। কোনও প্রতিষ্ঠান যদি অ্যাকাউন্ট বানায়, তা হলেই একমাত্র ইমেল দিতে হয়। সেটাও কু-এর মোট ব্যবহারকারীর ৪ শতাংশের বেশি নয়’’, দাবি তাঁর।

চিনের সঙ্গে সংযোগের বিষয়েও উত্তর দিয়েছেন অপ্রমেয়। তাঁর মতে, চিনা প্রতিষ্ঠানের বিনিয়োগ এখানে আছে ঠিকই। কিন্তু সেটাও আর থাকবে না। অতি দ্রুতই ভারতীয় বিনিয়োগকারীরা চিনা কোম্পানির অংশীদারিত্ব কিনে নিচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

twitter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE