×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

চড়াইপাখির ঠোক্করে ধরাশায়ী ল্যাপটপ, ব্যক্তিগত তথ্য ফাঁসের আতঙ্কে প্রযুক্তিবিদেরা

সংবাদ সংস্থা
কলকাতা ২২ ফেব্রুয়ারি ২০২১ ২০:৩৪
চড়াইয়ের আক্রমণে চাপে পড়েছে অ্যাপেলের ম্যাকবুক।

চড়াইয়ের আক্রমণে চাপে পড়েছে অ্যাপেলের ম্যাকবুক।
ছবি: সংগৃহীত

রুপালি চড়াইপাখি। নিষ্পাপ, মিষ্টি, নির্বিরোধী একটা প্রাণী। কিন্তু এই পাখির ঠোক্করেই কুপোকাত সবচেয়ে জনপ্রিয় ল্যাপটপ।

ম্যাকবুক। অ্যাপেল কোম্পানির এই ল্যাপটপ নানা কারণে বিপুল জনপ্রিয়তা পেয়েছে। তার মধ্যে অন্যতম হল এর নিরাপত্তা ব্যবস্থা। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ল্যাপটপের বিরুদ্ধে যখন বড় অভিযোগ, খুব সহজেই ভাইরাস বা ম্যালওয়্যারে আক্রান্ত হয়ে পড়ে এগুলি, সেখানে অ্যাপেলের ল্যাপটপের হয়ে সবচেয়ে বড় সওয়াল একটাই— ভাইরাস এদের কুপোকাত করতে পারে না। সেখানে চড়াইয়ের আঘাতেই ধরাশায়ী হচ্ছে এরা।

এই চড়াই অবশ্য সত্যিকারের পাখি নয়। এটাও এক ধরনের ম্যালওয়্যার। ইংরেজি নাম ‘সিলভার স্প্যারো’। এই ধরনের ম্যালওয়্যারের কাজের ধরন-ধারণও কম্পিউটার ভাইরাসের মতোই। হালে এই ম্যালওয়্যারটি বিপুল ভাবে ছড়িয়ে পড়েছে ম্যাকের ল্যাপটপের জগতে। পরিসংখ্যান বলছে ফেব্রুয়ারির ১৭ তারিখের মধ্যে প্রায় ৩০ হাজার ম্যাকবুককে ধরাশায়ী করে ফেলেছে এটি। ১৫৩টি দেশে এ পর্যন্ত পাওয়া গিয়েছে এই চড়াই। সবচেয়ে বেশি পাওয়া গিয়েছে আমেরিকায়। তার পরে ইংল্যান্ড, কানাডা, ফ্রান্স এবং জার্মানি রয়েছে এই তালিকায়।

Advertisement

সবচেয়ে আতঙ্কের কথা এটাই, এই ম্যালওয়্যার ম্যাকের ল্যাপটপে বাসা তৈরির পর কী করতে চলেছে, তা এখনও পর্যন্ত জানা যায়নি। প্রযুক্তিবিদদের আন্দাজ, এই ম্যালওয়্যারটি এখনও অপেক্ষা করছে তার নির্মাতার নির্দেশের। সময় মতো নির্মাতা নির্দেশে কাজ করবে এটি।

এতে কতটা ক্ষতিগ্রস্ত হতে পারে ল্যাপটপের নিরাপত্তা? ম্যাকবুকে রাখা ব্যক্তিগত তথ্যই বা কতটা নিরাপদ থাকবে? এখনও পর্যন্ত এ নিয়ে কিছু বলতে পারেননি প্রযুক্তিবিদরা। তবে ম্যাক ব্যবহারকারী কোম্পানি থেকে সাধারণ ব্যবহারকারী সকেলই এ নিয়ে আতঙ্কে।

Advertisement