Advertisement
০৬ ফেব্রুয়ারি ২০২৩
Expensive Costume

‘দেবদাস’ থেকে ‘বাজিরাও মাস্তানি’, বলিউড ছবিতে সবচেয়ে দামি পোশাক পরেছেন কোন কোন অভিনেতা?

বলিউডের ছবিতে ব্যবহৃত পোশাকের দাম সম্পর্কে জানতে চান অনেকেই। রইল কয়েকটি জনপ্রিয় ছবিতে ব্যবহৃত সবচেয়ে দামি কিছু পোশাকের তালিকা।

বলিউড সিনেমাতে পোশাক নিয়ে নানা পরীক্ষানিরীক্ষা করা হয়।

বলিউড সিনেমাতে পোশাক নিয়ে নানা পরীক্ষানিরীক্ষা করা হয়। ছবি: সংগৃহীত

শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ১৫:০০
Share: Save:

কাহিনি, চিত্রনাট্য, সঙ্গীত, আবহের মতোই একটি ছবির গুরুত্বপূর্ণ বিষয় হল পোশাক। ছবিতে অভিনেতারা কী পোশাক পরেছেন তা অত্যন্ত খুঁটিয়ে দেখেন দর্শক। ছবির শুটিং শুরুর আগেই তাই নির্বাচন করা হয় পোশাক। বলিউড সিনেমাতে পোশাক নিয়ে নানা পরীক্ষানিরীক্ষা করা হয়। খ্যাতনামী শিল্পীদের দিয়ে বানানো হয় পোশাক। বেশ কিছু সিনেমা রয়েছে, যেখানে ব্যবহৃত পোশাকগুলি বেশ দামি হয়। পোশাকের দাম সম্পর্কে জানতে চান অনেকেই। রইল কয়েকটি জনপ্রিয় ছবিতে ব্যবহৃত দামি কিছু পোশাকের তালিকা।

Advertisement

১) বীর

২০১০ সালে বড় পর্দায় মুক্তি পায় সলমন খান এবং জারিন খান অভিনীত ছবি ‘বীর’। বক্স অফিসে সাফল্য পায় এই ছবি। তবে ছবিতে সলমনের সাজপোশাক আলাদা করে নজর কেড়েছিল দর্শকের। এই ছবিতে নানা দৃশ্যে সলমনকে বিভিন্ন ধরনের পোশাকে দেখা গিয়েছিল। সেগুলির দাম নাকি ২০ লক্ষ টাকার কাছাকাছি।

ছবিতে সলমনের সাজপোশাক আলাদা করে নজর কেড়েছিল দর্শকের।

ছবিতে সলমনের সাজপোশাক আলাদা করে নজর কেড়েছিল দর্শকের। ছবি: সংগৃহীত

বাজিরাও মস্তানি

Advertisement

২০১৫ সালে মুক্তি পায় ‘বাজিরাও মস্তানি’। স়ঞ্জয় লীলা ভন্সালী পরিচালিত এই ছবিতে দীপিকা পাড়ুকোনকে একেবারে অন্য রূপে দেখেছেন অনুরাগীরা। ছবির প্রতিটি দৃশ্যে দীপিকার সাজ বিস্মিত হয়ে দেখার মতো। সেই সঙ্গে সাবেকি ধাঁচের মানানসই গয়না। বিশেষ ভাবে বরাত দিয়ে বানানো হয়েছিল গয়নাগুলি। শোনা যায়, গোটা ছবিতে যত গয়না পরেছিলেন নায়িকা, সেগুলির দাম প্রায় ৪৫ লক্ষ টাকা।

স়ঞ্জয় লীলা ভন্সালী পরিচালিত এই ছবিতে দীপিকা পাড়ুকোনকে একেবারে অন্য রূপে দেখেছেন অনুরাগীরা।

স়ঞ্জয় লীলা ভন্সালী পরিচালিত এই ছবিতে দীপিকা পাড়ুকোনকে একেবারে অন্য রূপে দেখেছেন অনুরাগীরা। ছবি: সংগৃহীত

যোধা আকবর

ইতিহাস-নির্ভর ছবি আগে কম হয়নি। তবে ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘যোধা আকবর’-এর মতো এত বড় পরিসরে ছবি বোধ হয় এর আগে হয়নি। হৃতিক রোশন আর ঐশ্বর্যা রাই বচ্চনের অভিনয় এই ছবির বড় সম্পদ। ছবির কাহিনি, অভিনয় তো প্রশংসাযোগ্য বটেই, সেই সঙ্গে রয়েছে অভিনেতাদের পরনের চোখ ধাঁধিয়ে দেওয়া পোশাক। চরিত্রের সঙ্গে মানানসই পোশাক বাছা হয়েছে সকলের জন্যই। যোধা আকবর যাঁরা দেখেছেন, তাঁদের হয়তো মনে থাকবে, ছবির একটি দৃশ্যে ঐশ্বর্যা কমলা রঙের লেহঙ্গা পরেছিলেন। আর হৃত্বিকের পরনে ছিল সাদা-লাল রাজপোশাক। দু’জনের এই পোশাকের দাম নাকি ২ লক্ষ টাকার কাছাকাছি।

২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘যোধা আকবর’-এর মতো ইতিহাস-নির্ভর ছবি   এত বড় পরিসরে বোধ হয় এর আগে হয়নি।

২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘যোধা আকবর’-এর মতো ইতিহাস-নির্ভর ছবি এত বড় পরিসরে বোধ হয় এর আগে হয়নি। ছবি: সংগৃহীত

দেবদাস

অনেকেরই প্রিয় ছবির তালিকায় উপরের দিকে রয়েছে দেবদাস। শাহরুখ খান, মাধুরী দীক্ষিত, ঐশ্বর্যা রাই বচ্চন অভিনীত এই ছবি সর্বকালের অন্যতম সফল ছবি। এই ছবির প্রতিটি বেশ নকশা করেছিলেন পোশাকশিল্পী নীতু লাল্লা। দেবদাসের জন্য তিনি জাতীয় পুরস্কারও পেয়েছিলেন। ছবির একটি দৃশ্যে মাধুরী দীক্ষিত পরেছিলেন ৩০ কেজি ওজনের ভারী একটি লেহঙ্গা। যার দাম ছিল প্রায় ২০ লক্ষ টাকা।

 ছবির একটি দৃশ্যে মাধুরী দীক্ষিত পরেছিলেন ৩০ কেজি ওজনের ভারী একটি লেহঙ্গা।

ছবির একটি দৃশ্যে মাধুরী দীক্ষিত পরেছিলেন ৩০ কেজি ওজনের ভারী একটি লেহঙ্গা। ছবি: সংগৃহীত

কমবখ্‌ত ইশক

বক্স অফিসে একেবারেই ব্যবসা করতে পারেনি এই ছবি। তবে করিনা কপূরের অভিনয় বেশ প্রশংসিত হয়েছিল। বিভিন্ন পত্রপত্রিকায় করিনার অভিনয়ের প্রশংসা করে লেখালিখি হয়েছিল। এই ছবির দর্শকের মনে থাকবে, একটি দৃশ্যে পুরো কালো রঙের পোশাকে দেখা গিয়েছিল করিনাকে। শুধু সেই পোশাকটিরই দাম নাকি ৮ লক্ষ টাকা। প্যারিস থেকে বিশেষ বরাত দিয়ে এক বিদেশি পোশাকশিল্পীকে দিয়ে বানানো হয় পোশাকটি।

প্যারিস থেকে বিশেষ বরাত দিয়ে এক বিদেশি পোশাকশিল্পীকে দিয়ে বানানো হয় পোশাকটি।

প্যারিস থেকে বিশেষ বরাত দিয়ে এক বিদেশি পোশাকশিল্পীকে দিয়ে বানানো হয় পোশাকটি। ছবি: সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.