Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Mouth Ulcer: মুখের ভিতরে ঘা হওয়ায় কিছু খেতে পারছেন না? কয়েকটি ঘরোয়া উপায়েই সারবে ঘা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ অগস্ট ২০২১ ১৬:৪৩
ঘরোয়া উপায়ে মুখের ঘা কমাবেন কী করে?

ঘরোয়া উপায়ে মুখের ঘা কমাবেন কী করে?
ছবি: সংগৃহীত

মাংসভাত খাওয়ার সময় কামড়টা যখন লাগল, তখনই বুঝলেন, অবিলম্বে ঘা হবে। ব্যস! ঘা হওয়ার পর থেকে মশলা দেওয়া খাবার তো দূরের কথা সাধারণ তরি-তরকারিই খেতে পারছেন না। তবে যে শুধু কামড়ে ফেললেই ঘা হয়— এমন নয়। ঠান্ডা লাগা থেকেও মুখে ঘা হতে পারে। ঘায়ে জ্বালার সঙ্গে এমন তীব্র ব্যথা হয় যে, কথা বলতেও অসুবিধে হতে পারে। ওষুধ খেয়ে যতটা উপকার পাবেন, তার চেয়ে বেশি উপকার রয়েছে এই সব ঘরোয়া টোটকায়। জেনে নিন ঘা হলে কী করবেন?

নুন জলে কুলকুচি করুন

Advertisement

গরম জলে সামান্য নুন মিশিয়ে কুলকুচি বা গার্গল করুন। এতে আরাম পাবেন। দিনের মধ্যে বার তিনেক করলে আস্তে আস্তে ব্যথা ও ঘা দুটোই কমে আসবে।

মিছরি লাগান

মুখে ঘা হয়েছে? মিছরি ও এলাচ গুঁড়ো করে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। এবার সেটি ঘায়ের উপর লাগিয়ে রাখুন। এর ঠান্ডা ভাবে অনেকটাই আরাম পাবেন।

নুন জলে গার্গল বা কুলকুচি কমাতে পারে মুখের ঘা।

নুন জলে গার্গল বা কুলকুচি কমাতে পারে মুখের ঘা।


বেকিং সোডা দিয়ে কুলকুচি করুন

বেকিং সোডা ঘা সারাতে খুবই উপকারি। এটি পিএইচ ব্যালান্স ঠিক রাখে, ফলে ঘায়ের জ্বালা ভাব কমে। আধকাপ জলে ১ চা চামচ বেকিং সোডা মিশিয়ে কুলকুচি করলে ঘা কমে যাবে।

মধু লাগান

ঘরোয়া টোটকা হিসেবে মধুর অনেক গুণ। ঘা হলে সেই জায়গাটা ঠান্ডা হবে ও তার জ্বালা ভাব অনেকটাই কমবে মধু লাগালে। মধুতে থাকা অ্যান্টি-মাইক্রোবায়াল উপাদান যে কোনও লালচে ও জ্বালা ভাব দূর করতে সক্ষম। তাই মধু লাগালে উপকার পাবেন।

আরও পড়ুন

Advertisement