Advertisement
২৪ এপ্রিল ২০২৪
nasa

ধেয়ে আসছে এক জোড়া গ্রহাণু! মুখ ঘোরাতে মহাকাশযান পাঠিয়ে ধাক্কা দেওয়া হবে, উদ্যোগ নাসার

পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুর পথ বদলে দিতে, মহাকাশযান পাঠিয়ে ধাক্কা দেওয়া হবে। এই লক্ষ্যে ‘ডবল অ্যাস্টেরয়েড রিডাইরেকশন টেস্ট’ বলে একটি অভিযান শুরু করে নাসা।

মহাকাশে সংঘর্ষ!

মহাকাশে সংঘর্ষ! প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ১৪:২৭
Share: Save:

এ যেন একেবারে কল্পবিজ্ঞানের পাতা থেকে উঠে আসা গল্প। মহাকাশ থেকে ধেয়ে আসছে গ্রহাণু। আর তার মুখ ঘুরিয়ে দিতে মহাকাশে পাঠানো হল একটি মহাকাশযান। সেই মহাকাশযান গিয়ে ধাক্কা দেবে গ্রহাণুর গায়ে। এমনই পরিকল্পনা আমেরিকার মহাকাশসংস্থা নাসার বিজ্ঞানীদের।

বিজ্ঞানীদের একাংশের মতে, পৃথিবীর বুকে বিশাল এক গ্রহাণু এসে ধাক্কা মারার ফলেই চিরতরে বিলুপ্ত হয়ে যায় ডাইনোসররা। তেমনই কোনও গ্রহাণু যদি ফের ধেয়ে আসে পৃথিবীর দিকে। তবে ঘটে যেতে পারে বড় বিপদ। তাই এই ধরনের ঘটনা আটকাতে বেশ কয়েক বছর ধরেই প্রস্তুতি নিচ্ছিলেন মহাকাশবিজ্ঞানীরা। এই লক্ষ্যে ‘ডবল অ্যাস্টেরয়েড রিডাইরেকশন টেস্ট’ বা ‘ডার্ট’ বলে একটি অভিযান শুরু করে নাসা।

একটি মহাকাশযান পাঠিয়ে পরীক্ষামূলক ভাবে ধাক্কা দেওয়া হবে গ্রহাণুর গায়ে।

একটি মহাকাশযান পাঠিয়ে পরীক্ষামূলক ভাবে ধাক্কা দেওয়া হবে গ্রহাণুর গায়ে। প্রতীকী ছবি

পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে ডিডাইমস ও ডাইমরফিস নামের এক জোড়া গ্রহাণু। বিজ্ঞানীরা অঙ্ক কষে দেখেছেন, দু’টি গ্রহাণুর কোনওটিরই পৃথিবীতে আছড়ে পড়ার আশঙ্কা নেই। কিন্তু এই সুযোগে একটি পরীক্ষা করার সিদ্ধান্ত নেন নাসার বিজ্ঞানীরা। পরিকল্পনা করা হয়, একটি মহাকাশযান পাঠিয়ে পরীক্ষামূলক ভাবে ধাক্কা দেওয়া হবে এই দু’টির মধ্যে একটি গ্রহাণুর গায়ে। মহাকাশযানটির গতিশক্তির অভিঘাতে গ্রহাণুর গতিপথ বদলে যাবে বলেই মত বিজ্ঞানীদের। ২০২১ সালের ২৪ নভেম্বর মহাকাশে পাঠানো হয় একটি মহাকাশযান সেই লক্ষ্যে। সব ঠিক থাকলে চলতি বছরের ২৭ সেপ্টেম্বর সেই মহাকাশযানটি ধাক্কা মারবে গ্রহাণুর গায়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NASA Space
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE