Advertisement
১১ মে ২০২৪
Smart Phone

Smart Belt: স্মার্টফোন, স্মার্ট ঘড়ির পর বাজারে আসছে স্মার্ট বেল্ট, থাকছে কোন কোন বৈশিষ্ট্য

একটি শীর্ষ বৈদ্যুতিন যন্ত্র নির্মাতা সংস্থা বাজারে আনতে চলেছে স্মার্ট বেল্ট। নাম রাখা হয়েছে ‘ওয়েলনেস বেল্ট’ বা ‘ওয়েল্ট’।

এ বার স্মার্ট হচ্ছে বেল্টও

এ বার স্মার্ট হচ্ছে বেল্টও ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২২ ১৭:৪৫
Share: Save:

দৈনন্দিন জীবনের প্রতিটি ক্ষেত্রেই জড়িয়ে রয়েছে বিজ্ঞান। তবে এ বার বাজারে আসতে চলেছে এমন একটি সামগ্রী যা আক্ষরিক অর্থেই ‘জড়িয়ে’ থাকবে ব্যবহারকারীকে। একটি শীর্ষ বৈদ্যুতিন যন্ত্র নির্মাতা সংস্থা বাজারে আনতে চলেছে স্মার্ট বেল্ট। নাম রাখা হয়েছে ‘ওয়েলনেস বেল্ট’ বা ‘ওয়েল্ট’।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বাইরে থেকে দেখতে সাধারণ বেল্টের মতো হলেও এই স্মার্ট বেল্টের বকলেসের মধ্যে লুকিয়ে রয়েছে একাধিক অত্যাধুনিক প্রযুক্তি। রয়েছে হয়েক রকমের সেন্সর। এই সেন্সরগুলি পরিমাপ করবে একাধিক স্বাস্থ্য সূচক। দেখে নিন কী কী সুবিধা থাকছে এই বেল্টে—

১। যিনি বেল্ট পরবেন তিনি অতিরিক্ত খাবার খাচ্ছেন কি না, বলে দেবে বেল্ট।

২। জানা যাবে দিনে কত পা হাঁটলেন সংশ্লিষ্ট ব্যক্তি।

৩। দীর্ঘ ক্ষণ বসে থাকলেও জানান দেবে বেল্ট।

৪। অনেকেই মানসিক চাপে গন্ডগোল করেন খাওয়াদাওয়ায়। বেল্টে কতটা চাপ পড়ছে তা পরিমাপ করে স্মার্ট বেল্ট সতর্ক করবে সেই ব্যাপারেও।

সংস্থা সুত্রে খবর, এই সব তথ্যই সংশ্লিষ্ট ব্যক্তি নিজের ফোনে দেখতে পাবেন বিশেষ ভাবে তৈরি একটি অ্যাপের মাধ্যমে। পাশাপাশি বেল্টটিতে ইউএসবি চার্জ দেওয়ার জায়গা থাকছে বলেও খবর। বেল্টে থাকছে ৯০ মিলিঅ্যাম্পিয়ারের একটি ব্যাটারি। সংস্থার দাবি, একবার চার্জ দিলে কুড়ি দিন থাকবে চার্জ। বেল্টটির দাম ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে সাত হাজার টাকা থেকে শুরু হচ্ছে। তবে বিশেষ ভাবে নির্মিত ও কিছু অতিরিক্ত বৈশিষ্ট্যসমৃদ্ধ বেল্টের দাম ১৫ হাজার টাকার আশেপাশে থাকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smart Phone smart Belt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE