Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Pulse Oximeter

জানেন কি গায়ের রং শ্যামলা হলে অক্সিজেনের মাত্রা ভুল দেখায় অক্সিমিটার?

দেখা গিয়েছে শ্বেতাঙ্গদের ক্ষেত্রে অক্সিমিটার প্রায় নির্ভুল তথ্য দিয়েছে। কিন্তু ত্বকের রং যত শ্যামলার দিকে গিয়েছে, ততই অক্সিমিটারের মাপে ভুল দেখা গিয়েছে।

অক্সিজেনের মাত্রা সঠিক নাও দেখাতে পারে অক্সিমিটার।

অক্সিজেনের মাত্রা সঠিক নাও দেখাতে পারে অক্সিমিটার। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৫০
Share: Save:

কোভিডের সময় অক্সিমিটার কিনেছেন? এ রকম একটা ধারণা থেকেই কিনেছেন, শরীরে অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছে কি না, তা আগে থেকে টের পাবেন এই যন্ত্রের দৌলতে। কিন্তু আদৌ কি এই যন্ত্র আপনার অক্সিজেনের মাপ ঠিকঠাক দিচ্ছে? হালে আমেরিকার চিকিৎসকদের এক গবেষণা বলছে, একেবারেই তা নয়। যাঁদের ত্বক তুলনায় শ্যামলা, তাঁদের রক্তে অক্সিজেনের মাত্রা ভুল দেখাচ্ছে এই ‘পালস অক্সিমিটার’।

হালে আমেরিকায় ১০, ০০১ জনের উপর সমীক্ষা চালানো হয়েছে। অন্য পদ্ধতিতে তাঁদের রক্তে অক্সিজেনের মাত্রা মাপা হয়েছে। তার পরে ‘পালস অক্সিমিটার’-এ অক্সিজেনের পরিমাপ নেওয়া হয়েছে। দেখা গিয়েছে শ্বেতাঙ্গদের ক্ষেত্রে অক্সিমিটার প্রায় নির্ভুল তথ্য দিয়েছে। কিন্তু ত্বকের রং যত শ্যামলার দিকে গিয়েছে, ততই অক্সিমিটারের মাপে ভুল দেখা গিয়েছে।

ত্বকের পিগমেনটেশনের উপর এই অক্সিমিটারের কাজ করার ক্ষমতা অনেকটাই নির্ভর করে বলে এখন মার্কিন বিজ্ঞানীদের অনুমান। বাড়িতে যে অক্সিমিটার ব্যবহার করা হয়, এবং হাসপাতালে যে অক্সিমিটার ব্যবহার করা হয়— উভয় ক্ষেত্রেই একই জিনিস লক্ষ্য করেছেন বিজ্ঞানীরা। তাই ভবিষ্যতে এই যন্ত্রের উপর আর কতটা ভরসা করা যাবে, তা নিয়ে সন্দেহ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Colour Pulse Oximeter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE