Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

Parenting: আপনার বাচ্চা ঠিক পথে এগোচ্ছে তো? বলে দেবে ওর আচরণই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ অগস্ট ২০২১ ১৫:০৭
শিশু ঠিক পথে এগোচ্ছে কি না, বলে দেবে ওর আচরণ

শিশু ঠিক পথে এগোচ্ছে কি না, বলে দেবে ওর আচরণ
ছবি: সংগৃহীত

শিশুদের নিয়ে বাবা-মায়েরা বেশির ভাগ সময়ই উদ্বেগে থাকেন এই ভেবে যে, তারা ঠিক পথে এগোচ্ছে তো? আসলে সব সময় বাচ্চার মনের তল পাওয়া মা-বাবার পক্ষেও মুশকিল হয়ে যায়। কিন্তু বাচ্চার সঙ্গে এই বয়স থেকেই যদি ‘কমিউনিকেশন গ্যাপ’ তৈরি হয়, তা হলে মুশকিল। বাচ্চা ঠিক পথে এগোচ্ছে কি না বুঝতে বাচ্চার আচরণগুলি খেয়াল করুন।

কোন কোন আচরণগুলি খেয়াল করবেন?

১) বাচ্চার মনে মাঝেমাঝেই কোনও বিষয়ে রাগ-দুঃখ দেখা দিচ্ছে কি? এই ব্যাপারটাতে বেশিরভাগ বাবা-মা-ই উদ্বিগ্ন হয়ে পড়েন। কিন্তু এটি স্বাভাবিক অনুভূতির বহিপ্রকাশ। বরং এগুলি যত বেশি সে চেপে না রেখে প্রকাশ করবে, ততই তার জন্য ভাল। এরকম হলে চিন্তা করবেন না, জানবেন বাচ্চা ঠিক পথেই এগোচ্ছে।

Advertisement

২) বাচ্চা যদি কোনও সমস্যায় পড়ে এবং সে যদি বিষয়টি আপনাকে খুলে বলে, তা হলে বুঝবেন আপনার সঙ্গে তার কোনও ‘কমিউনিকেশন গ্যাপ’ হচ্ছে না। বুঝতে হবে বাবা-মা হিসেবে সে আপনাদের কাছ থেকেই সমস্যার সমাধানটির জন্য নির্ভর করে আছে।

৩) বাচ্চা কি আপনাকে সব কথা খুলে বলে? এরকম হলে বাচ্চার সব কথা মন দিয়ে শুনুন। জানবেন বাচ্চা বাবা-মাকে সব কথা খুলে বলা মানে বাবা-মার সঙ্গে তার সম্পর্কের রসায়ন অত্যন্ত ভাল। তাই নিশ্চিন্ত থাকুন।

বাবা-মা হিসেবে কোন কোন বিষয়ে খেয়াল রাখবেন?

বাবা-মা হিসেবে কোন কোন বিষয়ে খেয়াল রাখবেন?


কোন বিষয়গুলি বাবা-মায়ের এড়িয়ে চলা উচিত?

১) বাচ্চাকে বকার সময় এমন কোনও কথা বলবেন না, যা তার মনে খারাপ প্রভাব ফেলে।

২) নিজের পছন্দ বাচ্চার উপর চাপিয়ে দেবেন না। বরং জানুন বাচ্চা কী পছন্দ করে। না হলে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হবে বাচ্চার মনে।

৩) বাচ্চা কোনও সমস্যা নিয়ে এলে সেটা ছোট মনে হলেও, ওর সামনে সেটা নিয়ে তাচ্ছিল্য করবেন না। ওকে ভাল করে বুঝিয়ে বলুন।

আরও পড়ুন

Advertisement