Advertisement
২০ এপ্রিল ২০২৪
Children

Online exams: অনলাইনে পরীক্ষা দিতে বাচ্চাদের কী ধরনের সমস্যা হচ্ছে? আপনার কী করণীয়

আগের দিন থেকে ছেলে-মেয়ের পরীক্ষা দিতে যাওয়া সময়ের সুবিধা-অসুবিধা নিয়ে ভাবতে হয় না। কিন্তু তাই বলে তো চিন্তা কমেনি। ধরন বদলেছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২১ ১৫:০৫
Share: Save:

ক্লাস থেকে পরীক্ষা, সব বদলে গিয়েছে। এক সময়ে শিশু পরীক্ষা দিতে যাবে বলে দিন কয়েক ধরে বাবা-মায়েদেরও চলত হাজার প্রস্তুতি। এখন অতিমারির আবহে সে সব ঘুচেছে। আগের দিন থেকে ছেলে-মেয়ের পরীক্ষা দিতে যাওয়া সময়ের সুবিধা-অসুবিধা নিয়ে ভাবতে হয় না। কিন্তু তাই বলে তো চিন্তা কমেনি। ধরন বদলেছে।

কী ভাবে অনলাইন পরীক্ষা ভাল ভাবে দেওয়ার ক্ষেত্রে সাহায্য করবেন নিজের সন্তানকে?

১) সবের আগে বুঝে নিন, কোন ধরনের সমস্যা হতে পারে। এই পদ্ধতিতে পরীক্ষা দেওয়ার ব্যবস্থায় আপনি অভ্যস্ত নন। বরং সন্তান বেশি ওয়াকিবহাল এ ক্ষেত্রে। ফলে সে কোনও অসুবিধার কথা বললে তা বুঝে নেওয়ার চেষ্টা করুন। সে যদি জানায় যে আশপাশে বন্ধুদের না দেখতে পেলে অস্বস্তি হয় পরীক্ষা দিতে, তবে তা কেন হচ্ছে বোঝার চেষ্টা করা দরকার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) অনলাইন পরীক্ষার পরিবেশ আলাদা। ফলে সন্তান যদি একবারের বেশি বিরতি নিতে চায় অনলাইন পরীক্ষার মাঝে, তা নিতে দিন।

৩) সে কি কিছু দেখে লিখছে? শিখছে না ভেবে চিন্তায় পড়েছেন? তেমনটাও নয়। বরং বুঝে নিন, তাদের প্রশ্নপত্রও সে কথা মাথায় রেখে তৈরি হয়েছে।

৪) পরীক্ষার সময়ে তাদের সাহায্য করতে যাচ্ছেন? না যাওয়াই ভাল। সে বাড়িতে বসে কাজ করছে মানেই যে পরীক্ষার গুরুত্ব কমেছে, তা নয়। মনোনিবেশ করতে হবে এ ক্ষেত্রেও।

৫) দূর থেকে খেয়াল রাখুন শিশু যেন পরীক্ষার মাঝে অন্য কাজে মন না দিয়ে ফেলে। অনলাইনে খেলা বা সিনেমা দেখতে না শুরু করে দেয়। তাতে তার সময় নষ্ট হবে। পরীক্ষায় লেখার সময় কিন্তু এ ক্ষেত্রেও বাঁধা থাকে আগের মতো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Children Online Parenting Tips Exams
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE