Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

বিশেষ দিনে ঘরেই তৈরি হোক মাছের পোলাও

রূম্পা দাস ভট্টাচার্য
কলকাতা ১৬ এপ্রিল ২০২১ ১৮:২৪
বছর শুরুর ভোজবিলাসে থাকুক ঘরোয়া ছোঁয়া।

বছর শুরুর ভোজবিলাসে থাকুক ঘরোয়া ছোঁয়া।

সারা বছর নানা পার্বণ জুড়ে যতই হরেক রকমের খাবার খাওয়া হোক না কেন, নববর্ষের মেজাজই আলাদা। কারণ বছর ফুরোলে পুরনো সময়কে ভুলে নতুনের অঙ্গীকার আর তার সূচনার আদবকায়দা কখনও পুরনো হয় না। এ বার বছর শুরুর ভোজবিলাসে থাকুক ঘরোয়া ছোঁয়া।

চটজল্দি তৈরি করা যাক নতুন পদ। পোলাও। তবে মাছের।

উপকরণ:

বাসমতি চাল ১ কেজি, মাছ ১০ টুকরো, শা-জিরে ১ চা চামচ, শা-মরিচ ১ চা চামচ, জায়ফল আধখানা, লবঙ্গ ৪-৫টি, দারচিনি ৪ ইঞ্চি মাপের, ছোট এলাচ ৬টি, পেঁয়াজ ৬টি, তেজপাতা ২টি, ক্ষীর আধ কাপ, হলুদ গুঁড়ো এক চিমটি, কিশমিশ এক মুঠো, নুন স্বাদ মতো, চিনি ৫ চা চামচ, ঘি এক কাপ।

প্রণালী:

মাছের গায়ে সামান্য নুন, হলুদ মাখিয়ে হাল্কা করে ভেজে নিন। চাল সেদ্ধ করার সময়ে অল্প করে শা-জিরে, শা-মরিচ, জায়ফল, লবঙ্গ, এলাচ একটি পুঁটলিতে বেঁধে হাঁড়িতে দিয়ে দিন। চাল অর্ধ সিদ্ধ হলে ছেঁকে তুলে রাখুন। বাকি মশলা শুকনো খোলায় ভেজে গুঁড়িয়ে নিন। কড়াইয়ে ঘি গরম করে কিশমিশ ভেজে তুলে রাখুন। ওই ঘিতেই পেঁয়াজ কুচি দিয়ে বেরেস্তা ভাজুন। তাতে ভাজা মশলা, নুন, চিনি, খোয়া ক্ষীর দিন। ভাল করে নেড়েচেড়ে হাল্কা ভাজা মাছ বসিয়ে দিন। উপরে আধসেদ্ধ ভাতের পরত সাজান। তার উপরে ভাজা কিশমিশ এবং অল্প বেরেস্তা ছড়ান। হাঁড়ির মুখ চাপা দিয়ে ২০ মিনিট দমে বসান। নামিয়ে গরম গরম পরিবেশন করুন মাছের বেরেস্তা পোলাও।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement