Advertisement
২৬ এপ্রিল ২০২৪
love

Relationship Tips: ঘন ঘন প্রিয়জনের কথা মনে পড়ছে? হয়তো প্রেমে পড়েছেন আপনি

প্রেম জীবনে নানা ভাবে ফিরে ফিরে আসে। নতুন করে প্রেমে পড়ার মুহূর্তগুলির সেই শিশুসুলভ অনুভূতি থেকে বোধহয় কেউ-ই খুব একটা দূরে থাকতে পারে না।

‘সপ্তপদী’ (১৯৬১) ছবিতে উত্তম-সুচিত্রার অমর প্রেম এখনও গেঁথে আছে বাঙালির মননে।

‘সপ্তপদী’ (১৯৬১) ছবিতে উত্তম-সুচিত্রার অমর প্রেম এখনও গেঁথে আছে বাঙালির মননে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২১ ২০:০২
Share: Save:

একবিংশ শতাব্দীতেও, ‘প্রেম’ জিনিসটা অত্যন্ত আপন বলে মনে করেনসকলে। যতই দিনের পর দিন মানুষ আরও আত্মকেন্দ্রিক হয়ে যান না কেন, প্রেমের প্রতি টানটা প্রায় সকলেই অনুভব করেন। ওই ঘনিষ্ঠতা, ভরসা আর ভালবাসার সম্পর্কগুলির জন্য কত মানুষসারা জীবন খোঁজ করেন। জীবনের বিভিন্ন ধাপে বিভিন্ন মানুষের সঙ্গে দেখা হয় সকলের, প্রেমও হয় একাধিকবার। কিছু প্রেম টিকে যায়, কিছু প্রেম টুকরো টুকরো স্মৃতির মতো মনের এক কোণে জায়গা করে নেয়। কিন্তু তবুও, জীবনে নানা ভাবে বার বার প্রেম খুঁজে পান সকলেই। নতুন করে প্রেমে পড়ার মুহূর্তগুলির শিশুসুলভ অনুভূতি থেকে বোধহয় কেউ-ই খুব একটা দূরে থাকতে পারেন না। প্রেমের ক্ষেত্রে কোনও গতানুগতিক নিয়মকানুন বা বিধিনিষেধ থাকে না। কিন্তু কী করে বুঝবেন আপনার সঙ্গীর সঙ্গে সম্পর্কটা আদতে কত দৃঢ় হতে পারে? জানান দেবে কিছু লক্ষণ।

নিজেকে ভালবাসতে পারা
একটি সম্পর্কে থাকাকালীন যদি আপনি কখনও নিজের প্রতি কোনওরকম বিতৃষ্ণা বা খারাপ লাগা অনুভব করেন, তাহলে খুব সম্ভবত সেই সম্পর্কটা আপনাকে পিছনে টানছে। প্রেমের সব থেকে সুন্দর বৈশিষ্ট্য হল নিজেকে ভালবাসতে পারা। একটি সম্পর্কে যখন সেই অপরজনের সঙ্গে সঙ্গে নিজেকেও ভালবাসতে পারেন, সেই অনুভূতির থেকে বেশি সুন্দর অনুভূতি হয়তো আপনি কখনও পাবেন না।

অন্য মানুষটিকে অগ্রাধিকার দেওয়া
শুধু সময় কাটাতে ভাল লাগছে এমনই নয়, সঙ্গীকে যখম আপনি অগ্রাধিকারও দিচ্ছেন, তবেই বুঝতে হবে সম্পর্কটা অনেক বেশি গভীর। বাকি সব কাজের মধ্যে সঙ্গীর সঙ্গে সময় কাটানোটা তালিকার বেশ উপরের দিকেই থাকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজের পরিধির বাইরেও স্বচ্ছন্দ হওয়া
অনেক সময়ে, যাঁরা বেশি অন্তর্মুখী হন, তাঁরা বাকিদের সামনে নিজেকে খুব একটা মেলে ধরতে পারেন না। কিন্তু যদি সঙ্গীর সামনে আপনি আপনার অজান্তেই নিজেকে মেলে ধরতে পারেন, নিজের পরিধির বাইরে বেরিয়েও ভাল থাকতে পারেন, তাহলে কোথাও গিয়ে এই সম্পর্কটা সত্যিই আপনার কাছে অত্যন্ত আপন।

তার মতামতকে সম্মান করা
যে কোনও সম্পর্কের অত্যন্ত গুরুত্বপূর্ণ দিক হল একে অপরের প্রতি ভরসা রাখা। যদি আপনি সহযত ভাবেই আপনার সঙ্গীর মতামতকে গুরুত্ব দিতে পারেন, তা হলে খুব সম্ভবত সেই মানুষের প্রতি আপনার ভরসার জায়গাটা অনেকটা। সম্পর্কের ভীত যেই খানে, সেই ভরসার জায়গাতেই যদি আপনাদের বাঁধন মজবুত হয়, তার থেকে বেশি সুন্দর খুব একটা কিছু হতে পারে না।

বার বার তার কথা মনে পড়া
দিনের বিভিন্ন সময়ে হঠাৎ ভালবাসার মানুষের কথা মনে পড়ে গেল,মুখে এক মৃদু হাসির আভাস খেলে গেল— এই ছোট্ট ছোট্ট জিনিসগুলি আপাতভাবে খুবই শিশুসুলভ আর মিষ্টি মনে হলেও, আসলে এগুলির গভীরতা অনেক বেশি। এই সারল্যের মুহূর্তগুলিই আপনাকে জানিয়ে দেয়, আপনি হয়তো সত্যিই প্রেমে পড়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

love Relationship Love Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE