Advertisement
২০ এপ্রিল ২০২৪
Minor

Minor Marriage: অপ্রাপ্তবয়স্ক যুগলের বিবাহবন্ধনে আবদ্ধ হওয়া অনুচিত, বলল ইলাহাবাদ হাই কোর্ট

বিবাহ ও বিবাহোত্তর জীবনযাপনের জন্য একটি নির্দিষ্ট বয়স রয়েছে, সেই বয়সের আগে এই ধরনের কাজ কোনও মতেই সম্মতিযোগ্য নয়, জানিয়েছে কোর্ট।

নির্দিষ্ট বয়সের আগে বিবাহ নয়

নির্দিষ্ট বয়সের আগে বিবাহ নয় ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
ইলাহাবাদ শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৪:৫৯
Share: Save:

‘১৫-১৬ বছর বা ১৮-এর কম বয়স বৈবাহিক প্রতিষ্ঠানে প্রবেশ করার সময় নয়।’ নাবালিকাকে বিবাহ ও ধর্ষণ সংক্রান্ত একটি মামলায় অভিযুক্তকে জামিন দেওয়ার সময় এমনটাই জানালেন ইলাহাবাদ হাই কোর্টের বিচারপতি রাজেশ সিংহ চৌহান।

এক নাবালিকার পরিবারের তরফ থেকে জোর করে বিবাহ ও ধর্ষণের অভিযোগ জানানো হয় লুধিয়ানার এক তরুণের বিরুদ্ধে। অভিযুক্ত ওই নাবালিকাকে বিবাহের প্রতিশ্রুতি দিয়ে শারীরিক সম্পর্ক স্থাপন করে বলে অভিযোগ করা হয়। নাবালিকার পরিবারকে কিছু না জানিয়েই অভিযুক্ত তাকে বাড়ি নিয়ে যায় বলেও অভিযোগ। অভিযোগ পাওয়ার পর গত ৬ জানুয়ারি অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। শেষ পর্যন্ত জামিন চেয়ে হাই কোর্টের দ্বারস্থ হন অভিযুক্ত।

হাইকোর্টে জামিন পেয়ে গিয়েছেন অভিযুক্ত। কিন্তু এই জামিন ব্যতিক্রমী হিসেবে দেখতে হবে বলেই জানিয়েছেন বিচারপতি। আদালত জানিয়েছে, ওই নাবালিকা বিয়ে করে নিয়েছে অভিযুক্তকে। সে বাড়ি ফিরতে চায় না, স্বামীর সঙ্গেই থাকতে চায়। ইতিমধ্যেই একটি পুত্রসন্তানও হয়েছে দু’জনের। তাই ওই নাবালিকা ও সদ্যোজাত সন্তানের বৃহত্তর স্বার্থের কথা মাথায় রেখেই অভিযুক্তকে জামিন দেওয়া হল বলেই জানিয়েছে আদালত। তবে অপ্রাপ্তবয়স্কদের বিবাহবন্ধনে আবদ্ধ হওয়া নিয়ে অসম্মতির কথাও স্পষ্ট করে জানিয়েছেন বিচারপতি। বলেছেন, ‘‘বিবাহ ও বিবাহোত্তর জীবনযাপনের জন্য একটি নির্দিষ্টকৃত বয়স রয়েছে, সেই বয়সের আগে এই ধরনের কাজ কোনও মতেই সম্মতিযোগ্য নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Minor Underage marriage High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE