Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Russia

H and M: দোকানে তালা পড়ছে! প্রিয় বিপণিগুলির সামনে শেষ দিনে লম্বা লাইন রাশিয়ায়

বিক্রি কমে গিয়েছিল। মুনাফা তো হচ্ছিল-ই না, বরং বিরাট অঙ্কের ক্ষতির মুখে পড়তে হয়েছে। বন্ধ হতে চলেছে কোন কোন বিপণি?

‘এইচ অ্যান্ড এম’ এবং ‘আইকিয়া’এর এই সিদ্ধান্তে কাজ হারাবেন কয়েক হাজার কর্মী।

‘এইচ অ্যান্ড এম’ এবং ‘আইকিয়া’এর এই সিদ্ধান্তে কাজ হারাবেন কয়েক হাজার কর্মী। ছবি-সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ২১:২৫
Share: Save:

বিক্রি বন্ধ হয়েছিল আগেই। এ বার রাশিয়া থেকে পুরোপুরি উঠে যাচ্ছে ‘এইচ অ্যান্ড এম’। এই তালিকায় রয়েছে নেদারল্যান্ডসের আসবাবপত্র নির্মানকারী সংস্থা ‘আইকিয়া’ও। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের সময়ে এই দুই সংস্থার প্রচুর কর্মী চাকরি ছেড়ে দেয়। তা ছাড়া যুদ্ধের আবহে বিক্রিবাটাও একেবারে তলানিতে গিয়ে ঠেকেছিল। মুনাফা তো হচ্ছিল-ই না, বরং বিরাট অঙ্কের ক্ষতির মুখে পড়তে হয়েছে। এই দুই সংস্থা যে রাশিয়ার পাট চোকাতে চলেছে, তা আগেই ঘোষণা করে। তখন অবশ্য অনলাইনে কেনাকাটার একটা সুযোগ ছিল। কিন্তু তাতেও উল্লেখযোগ্য লাভ না হওয়ায়, শেষমেশ দোকানে তালাচাবি দেওয়ার সিদ্ধান্ত নেন ওই দুই সংস্থার কর্তৃপক্ষ।

দোকানের ঝাঁপ বন্ধ করার আগে মজুত করা পোশাক-আশাক এবং আসবাবপত্র জলের দরে বিক্রি করে দিচ্ছে ‘এইচ অ্যান্ড এম’ এবং ‘আইকিয়া’। অল্প দামে ভাল জিনিস কিনতে তাই ভিড় করছেন সব বয়সের ক্রেতারা। ‘এইচ অ্যান্ড এম’ বন্ধ হয়ে যাওয়ার খবর অনেকে কমবয়সি গ্রাহকরাও মেনে নিতে পারেননি। মনের মতো পোশাক কিনতে তাই শেষ বারের মতো ছুটে গিয়েছেন তাঁরা। ‘এইচ অ্যান্ড এম’ এবং ‘আইকিয়া’এর এই সিদ্ধান্তে কাজ হারাবেন কয়েক হাজার কর্মী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE