Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Exercise

ব্যায়াম করতে যাচ্ছেন? সঙ্গের বোতলে কোনও ‘হেলথ ড্রিংক’ নয়, রাখতে হতে পারে ওয়াইন

রেড ওয়াইন খেলে কমবে ব্যায়াম পরবর্তী সময়ের ক্লান্তি? কারণ আঙুর থেকে তৈরি হওয়া এই পানীয়ে বিপুল পরিমাণে থাকে ‘পলিফেনল’।

ব্যায়ামের পরেই রেড ওয়াইন খাওয়া কি স্বাস্থ্যকর?

ব্যায়ামের পরেই রেড ওয়াইন খাওয়া কি স্বাস্থ্যকর? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২১ ১৯:৩৮
Share: Save:

ব্যায়াম করা শরীরের জন্য ভাল। কিন্তু প্রচণ্ড জোর দিয়ে ব্যায়ামের ফলে শরীরে এক বিশেষ ধরনের ক্লান্তি আসে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলে ‘অক্সিডেটিভ স্ট্রেস’। এই ক্লান্তি দ্রুত কাটিয়ে ফেলার জন্য বহু ধরনের পানীয় পাওয়া যায়। যাদের বলে ‘স্পোর্টস ড্রিংকস’।

কিন্তু হালে এই বিষয় নিয়ে উঠে এসেছে একটি মজার তথ্য। ‘জার্নাল অব ইন্টারনেশনাল সোসাইটি অব স্পোর্টস নিউট্রিশন’ নামক গবেষণাপত্রে প্রকাশিত তথ্য অনুযায়ী, আঙুরে থাকা ‘পলিফেনল’ নামক যৌগ খুব দ্রুত কাটিয়ে দিতে পারে এই ‘অক্সিডেটিভ স্ট্রেস’। বাজার চলতি অন্য ‘স্পোর্টস ড্রিংকস’-এর তুলনায় আঙুরে থাকা এই যৌগের কার্যকারিতা অনেক বেশি।

সেখান থেকেই প্রশ্ন উঠেছে, তা হলে কী রেড ওয়াইন খেলে কমবে ব্যায়াম পরবর্তী সময়ের ক্লান্তি? কারণ আঙুর থেকে তৈরি হওয়া এই পানীয়ে বিপুল পরিমাণে থাকে ‘পলিফেনল’।

বিজ্ঞানীরা বলছেন, প্রশ্নটা একেবারে উড়িয়ে দেওয়ার মতো নয়। কারণ সত্যিই আঙুরের ‘পলিফেনল’ তো বটেই অ্যান্টিঅক্সিডেন্টের বেশি কিছুটাও থাকে ওয়াইনে। তাই এই পানীয় সহজেই ‘অক্সিডেটিভ স্ট্রেস’ কমিয়ে দিতে পারে। তবে এর পাশাপাশি বিজ্ঞানীদের একটি আশঙ্কাও রয়েছে। যেমন রেড ওয়াইনে আঙুরের বৈশিষ্ট্যগুলির পাশাপাশি অ্যালকোহলও আছে। সেটি উল্টে ক্লান্ত করে দিতে পারে শরীরকে।

‘জার্নাল অব ইন্টারনেশনাল সোসাইটি অব স্পোর্টস নিউট্রিশন’-এ এই তথ্য প্রকাশিত হওয়ার পরে সাত তাড়াতাড়ি ওয়াইনের উপকারিতা নিয়ে গবেষণায় নেমে পড়েছেন স্পেনের বাস্ক কান্ট্রি বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও। তাঁদের দাবি, ওয়াইনের ‘পলিফেনোলিক প্রোফাইল’ সম্পর্কে আর একটু গবেষণা করলেই গোটা ছবিটা পরিষ্কার হয়ে যাবে। খুব দ্রুত এই কাজ তাঁরা করে ফেলতে পারবেন বলে আশা।

এ বার কি তবে দৌড়নোর সময় জলের বোতলে গ্লুকোজ সমৃদ্ধ পানীয়ের বদলে রেড ওয়াইন? প্রশ্নের উত্তর পাওয়া যাবে অতি দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Wine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE