Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

আর পাঁচ বছরেই মিউজিয়ামে ঠাঁই পাবে স্মার্টফোন!

সংবাদ সংস্থা
১৯ ডিসেম্বর ২০১৫ ১৫:০১

আপনার কি নিত্য নতুন প্রযুক্তির স্মার্টফোনের প্রতি প্রবল আকর্ষণ? নেশা এতটাই যে বাজারে নতুন কোনও স্মার্টফোন এল আর আপনি পকেটের পরোয়া না করে অমনি ছুটলেন দোকানে। এবার একটু দাঁড়ান। জানেন কি, যে স্মার্ট ফোনের পেছনে আপনি কাঁড়ি কাঁড়ি টাকা গচ্চা দিচ্ছেন আর মাত্র পাঁচ বছরের মধ্যেই সেই স্মার্টফোনের খোঁজে যেতে হবে মিউজিয়ামে!

এরিকসনের একটি কনস্যুমার ল্যাবের সাম্প্রতিক সমীক্ষা বলছে আর কয়েক বছরের মধ্যেই স্মার্টফোনের জায়গা দখল করে নেবে কৃত্রিম বুদ্ধিমত্তা।

আরও পড়ুন-জানেন কি ঘন ঘন বাতকর্ম সুস্থতার লক্ষণ?

Advertisement

সিডনি মরনিং হেরল্ড-এ প্রকাশিত একটি খবর অনুযায়ী, গবেষণা বলছে ২০১২ সালেই মোবাইল টেকনলজি তার সর্বোচ্চ সীমা ছুঁয়ে ফেলেছে। কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে আর কয়েকদিনের মধ্যে মোবাইল, ট্যাবলেটের মত যন্ত্র ছাড়াই যোগাযোগ সম্ভব হবে।

‘‘এক হাতে স্মার্ট ফোন ধরে কথা চালিয়ে যাওয়ার অভ্যাসটা খুব একটা বাস্তব সম্মত নয়। রান্না, ড্রাইভিংয়ের মত কাজ গুলোর সময়তো স্মার্টফোনের ব্যবহার প্রায় অসম্ভব। তাছাড়া বিভিন্ন পরিস্থিতিতে ডিসপ্লে স্ক্রিন নিয়ে সমস্যা শেষ নেই। ফলে আগামী ৫ বছরের মধ্যে এর ইতিহাসে ঠাঁই পাওয়া প্রায় নিশ্চিত।’’ জানানো হয়েছে এরিকসনের কনস্যুমার ল্যাবের পক্ষ থেকে।

৪০ টি দেশের ১০ হাজার স্মার্টফোন ব্যবহারকারীর উপর এই সমীক্ষা চালানো হয়েছে।



Tags:

আরও পড়ুন

Advertisement